,

সর্বশেষ
bnr ad 250x70 1

সারা দেশে রেলের সাড়ে ৪ হাজার একর জমি বেদখল

aনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ রেলমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, বাংলাদেশ রেলওয়ের অবৈধ দখলভুক্ত মোট রেলভূমির পরিমাণ ৪ হাজার ৩৯১ দশমিক ৩৯ একর। এর মধ্যে বেসরকারি ব্যক্তি বা প্রতিষ্ঠার, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানের অবৈধ দখলভুক্ত ভূমির পরিমাণ ৩ হাজার ৪৬৯ দশমিক ৫ একর। রোববার ১৭ জুলাই জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের হাজেরা খাতুনের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

মন্ত্রী জানান, রেলওয়ের অবৈধ দখলভুক্ত রেলভূমি উচ্ছেদের মাধ্যমে উদ্ধার কার্যক্রম অব্যাহত আছে। সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থার অবৈধ দখলভুক্ত ভূমির পরিমাণ ৯শ ২২ দশমিক ৩৪ একর। অবৈধ দখলভুক্ত রেলভূমি দখলমুক্ত করার লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের ভূ-সম্পত্তি বিভাগ কর্তৃক স্থানীয় প্রশাসন, আইন-শৃঙ্খলাবাহিনী রক্ষাকারী বাহিনী এবং রেলওয়ের অন্যান্য বিভাগের সহযোগিতা নিয়ে নিয়মিতভাবে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। গত জুলাই, ২০১৫ হতে এপ্রিল ২০১৬ পর্যন্ত বাংলাদেশ রেলওয়ের উভয় অঞ্চলে মোট ১ হাজার ৬৬ একর রেলভূমি উচ্ছেদের মাধ্যমে উদ্ধার করা হয়েছে।

তিনি আরো বলেন, উচ্ছেদের কার্যক্রম পরিচালনার মাধ্যমে উদ্ধারকৃত রেলভূমি সুরক্ষার জন্য বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলে প্রায় ৫ দশমিক ৫৬৪ কি মি ফেন্সিং নির্মাণ করা হয়েছে। উদ্ধারকৃত ভূমিতে ৯ হাজারটি বিভিন্ন প্রজাতির গাছের চারা ও বিভিন্ন প্রজাতির ২৩ হাজার ১৭৭টি শোভা বর্ধনকারী ফুলের চারা রোপন করা হয়েছে। একইভাবে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলে প্রায় শূন্য দশমিক ৭০২ কি মি রেল ফেন্সিং নির্মাণ বা স্থাপন করা হয়েছে এবং উদ্ধারকৃত জমিতে ৩ হাজার বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপন করা হয়েছে।

 

মতামত...