,

সর্বশেষ
bnr ad 250x70 1

সারা দেশে ২ লাখ চলন্ত বোমা !

cng cilidrনাছির মীরঃ বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, সারা দেশে  সিএনজি চালিত যানবাহনে ব্যবহৃত সিলিন্ডার পুন:পরীক্ষার মেয়াদ পেরিয়ে যাওয়ার পরও সারাদেশে  প্রায় ২ লাখের বেশি  গাড়ি এখন বিপজ্জনক ভাবে রাস্থায়  চলাচল করছে । প্রতি পাঁচ বছর পর সিএনজি চালিত যানবাহনে ব্যবহৃত সিলিন্ডার  পুন:পরীক্ষা করার বাধ্যবাধকতা থাকলেও তা মানছেনা মালিকরা। ফলে সিএনজি সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা হরহামেশাই ঘটছে।

অনুমদন বিহিন ও  অবৈধভাবে গড়ে ওঠা ওয়ার্কশপে  নিম্নমানের সিলিন্ডার স্থাপন ও মেয়াদ শেষে পুনঃপরীক্ষা না করাতে সিলিন্ডার বিস্ফোরণে দুর্ঘটনা ঘটছে ।ব

নিয়ন্ত্রক সংস্থা আরপিজিসিএল জানায়,  রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানির হিসাব অনুযায়ী, সারা দেশে চলাচল করছে প্রায় তিন লাখ সিএনজিচালিত যানবাহন। মেয়াদ শেষ হওয়া   সিলিন্ডার নিয়ে চলছে দুই লাখের বেশি গাড়ি।

সিএনজি নিরাপত্তার আন্তর্জাতিক মান নির্দেশনা অনুযায়ী, প্রতিটি গ্যাস সিলিন্ডার পাঁচ বছর পরপর রি-টেস্টের বিধান থাকলেও   সিএনজিচালিত গাড়ির ৮০ শতাংশ সিলিন্ডার রিটেস্ট করা হয় না । ফলে ঝুঁকিপূর্ণ সিলিন্ডার নিয়েই চলছে যানবাহন দেশের ২ লাখের বেশি যানবাহন ।

সরকারি আরপিজিসিএল, আর বেসরকারি প্রতিষ্ঠান মিলিয়ে দেশে আটটি সিলিন্ডার রেটেস্টিং সেন্টার থেকে গেল ১০ বছরে মাত্র  ৪০ হাজার সিলিন্ডার পুন:পরীক্ষা করা হয়েছে।

যানবাহনের ফিটনেস সনদ দেয়ার সময় সিলিন্ডার পুন:পরীক্ষার নিয়মকে আইনের আওতায় আনতে সড়ক যোগাযোগ কর্তৃপক্ষকে বেশ কয়েক দফা চিঠি দিলেও তা মানছে না বি আর টিসি । ফলে,মেয়াদ বিহিন সিলিন্ডার নিয়ে চলা চল্কারি যান গুলো এক রকম চলন্ত বোমা স্বরূপ।

গত নয় বছরে দেশের সড়ক-মহাসড়ক ও সিএনজি স্টেশনগুলোতে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটেছে ৫০টির বেশি এবং তা  উদ্বেগজনক হারে বেড়েই চলছে।

 

বি এন আর/০০১৬০০৩০০৯/০০০১৪৬/পি

মতামত...