,

সর্বশেষ
bnr ad 250x70 1

সিএনজি মিটারিং সিস্টেম পরীক্ষার করবে বিএসটিআই

cng mitr

নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউট (বিএসটিআই) আগামী তিন মাসের মধ্যে চার বিভাগীয় শহরে সিএনজি চালিত অটোরিকশার মিটারিং সিস্টেম পরীক্ষার কাজ শুরু করবে। এ লক্ষ্যে ৭ কোটি ৪০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। যার আওতায় শিগগিরই ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী বিভাগীয় শহরে অবস্থিত বিএসটিআই কার্যালয়ে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের কাজ শেষ হবে।

মঙ্গলবার শিল্পমন্ত্রণালয়ে অনুষ্ঠিত চলতি ২০১৫-২০১৬ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়।

সভায় শিল্প সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া সভাপতিত্ব করেন। এতে শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও বিভিন্ন সংস্থা, করপোরেশনের প্রধান এবং প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।

সাভার চামড়া শিল্পনগরী, এপিআই শিল্পপার্ক, সিরাজগঞ্জ শিল্পপার্ক, শাহজালাল ফার্টিলাইজার প্রকল্প, হাতে-কলমে কারিগরি প্রশিক্ষণ প্রকল্প, মৌ-চাষ প্রকল্প, ভোজ্য তেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ প্রকল্প, লবণে আয়োডিন মিশ্রণ প্রকল্প, মিরসরাই শিল্পপার্ক এবং গোপালগঞ্জ বিসিক শিল্পনগরিসহ শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার মাধ্যমে বাস্তবায়নাধীন গুরুত্বপূর্ণ প্রকল্পগুলোর অগ্রগতি বিস্তারিত পর্যালোচনা করা হয়।

পাশাপাশি সাভারে নির্মাণাধীন চামড়া শিল্পনগরির কেন্দ্রিয় বর্জ্য শোধনাগারের (সিইটিপি) নির্মাণকাজ দ্রুত সম্পন্ন করার নির্দেশনা দেয়া হয়। একই সঙ্গে যেসব ট্যানারি মালিক এখনও বরাদ্দকৃত প্লটে নির্মাণ কাজ শুরু করেনি, তাদের প্লট বাতিলের জন্য পরবর্তী সভায় সিদ্ধান্ত নেয়া হবে।

সভায় বাজারে আয়োডিনবিহীন লবণ এবং ভিটামিন ‘এ’ ছাড়া ভোজ্য তেলের বিরুদ্ধে বিএসটিআইয়ের অভিযান জোরদারের নির্দেশনা দেয়া হয়। ভোজ্য লবণ উৎপাদন কারখানাগুলোর আয়োডিন মিশ্রণ এবং ভোজ্য তেল উৎপাদনকারী রিফাইনারিগুলোর ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ কার্যক্রম তদারকির কঠোর নির্দেশনা দেয়া হয় ।

দ্রুত প্রকল্প বাস্তবায়নের বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করে মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, দক্ষতার সঙ্গে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। এসব প্রকল্পের ওপর মন্ত্রণালয়ের ভাবমূর্তি নির্ভর করে। তিনি বিনা কারণে ঠিকাদারদের বিল ধরে না রেখে দ্রুত প্রকল্পের অর্থ খরচের বিষয়ে মনোযোগী হতে কর্মকর্তা পরামর্শ দেন। পাশাপাশি তিনি বিভিন্ন করপোরেশনের কারিগরি পদে দ্রুত জনবল নিয়োগের বিষয়ে উদ্যোগ নেয়ার নির্দেশনা দেন। একই সঙ্গে নির্ধারিত সময় প্রকল্প বাস্তবায়নে ব্যর্থ হলে, সংশ্লিষ্ট সংস্থা প্রধান ও প্রকল্প পরিচালকদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি হুঁশিয়ার দেন।

 

 

বি এন আর/০০১৬০০৩০০১/০০০৩১৬ /এস

মতামত...