,

সর্বশেষ
bnr ad 250x70 1

সিএমপি ১ জানুয়ারি হতে মিটারে সিএনজি চলাচল বাধ্যতামূলক করেছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম , ১৫, ডিসেম্বর (বিডি নিউজ রিভিউজ ডটকম):: নতুন বছরের প্রথম দিন ১ জানুয়ারি থেকে মিটারে সিএনজি অটোরিক্সা চলাচল বাধ্যতামূলক ঘোষণা করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)।  কেউ মিটারে অটোরিক্সা চালাতে না চাইলে তার বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ নেয়ারও ঘোষণা দিয়েছে সিএমপি।
CNG
সিএনজি অটোরিক্সার চালক-মালিকসহ বিভিন্ন সংগঠনের নেতাদের সাথে কয়েক দফা বৈঠকের পর সিএমপি এ আদেশ জারি করেছে।

তবে দীর্ঘদিন ধরে যাত্রীরা অভিযোগ করে আসছেন, অধিকাংশ অটোরিক্সার মিটার নষ্ট।  মিটারে চলতে গেলে যাত্রীদের বরং বাড়তি ভাড়া গুণতে হয়।  বিআরটিএ এবং অটোরিক্সার চালক-মালিকদের সিন্ডিকেট বাড়তি ভাড়া আদায়ের জন্য নষ্ট মিটার সংযোজন করেছে।

তবে অটোরিক্সার নষ্ট মিটার নিয়ে সিএমপি তাদের আদেশ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে কিছু উল্লেখ করেনি।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন, অর্থ ও ট্রাফিক) একেএম শহীদুর রহমান বাংলানিউজকে বলেন, অটোরিক্সায় ভাড়া আদায় নিয়ে নৈরাজ্য চলছে।  নিয়মনীতি ছাড়া ভাড়া আদায় নিয়ে যাত্রীরা হয়রানির শিকার হচ্ছেন।  আমরা এটা বন্ধ করতে চাই।  ১ জানুয়ারি থেকে যেসব অটোরিক্সা মিটারে চলবে না ‍তাদের বিরুদ্ধে মামলা দায়ের, লাইসেন্স বাতিলের সুপারিশসহ সব ধরনের পদক্ষেপ নেব।  আর কোন ধরনের ছাড় তাদের দেয়া হবেনা।

নগর পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সরকার নির্ধারিত ভাড়া হিসেবে সিএনজি অটোরিক্সা চালকরা প্রথম ২ কিলোমিটার ৪০ টাকা এবং পরবর্তী প্রতি কিলোমিটার ১২ টাকা করে আদায় করতে পারবে।  বিরতিকালের জন্য ভাড়া প্রতি মিনিটে ২ টাকা।

যে কোন দুরত্বে যাত্রী পরিবহনে বাধ্যতামূলক সর্বনিম্ন ভাড়া ৪০ টাকা আদায় করতে পারবেন চালকরা।

সরকার নির্ধারিত ভাড়া যদি সিএনজি অটোরিক্সা চালকরা না মানে তাহলে ট্রাফিক পুলিশ কন্ট্রোল কক্ষে (মোবাইল: ০১৯১৯-৯১১৯১১, ফোন- ৬১৯৮৮০) যোগাযোগের অনুরোধও জানিয়েছে সিএমপি।

মতামত...