,

সর্বশেষ
bnr ad 250x70 1

সিঙ্গাপুরের রাস্তায় চালকবিহীন ট্যাক্সি

car self drivenনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ  সিঙ্গাপুরের রাস্তায় নেমেছে চালকবিহীন ট্যাক্সি। যে কেউ চাইলেই এই ট্যাক্সিতে চড়ে বসতে পারেন। এ জন্য কোনো ভাড়াও গুনতে হবে না। তবে জেনে রাখা ভালো, ট্যাক্সিগুলো চলছে পরীক্ষামূলক।

‘নুটোনমি’ নামক একটি প্রতিষ্ঠান সিঙ্গাপুরের রাস্তায় চালকবিহীন গাড়িতে যাত্রী পরিবহনের পরীক্ষা চালাচ্ছে। প্রতিষ্ঠানটি এরই মধ্যে পেছনে ফেলেছে চালকবিহীন গাড়ির গবেষণায় এগিয়ে থাকা প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল ও ইউবারকে।

সিঙ্গাপুরের রাস্তায় ছয়টি চালকবিহীন ট্যাক্সি ছেড়েছে নুটোনমি। চালকব্হিীন গাড়িগুলো সম্পূর্ণভাবেই স্বয়ংক্রিয়।

সিঙ্গাপুরের রাস্তায় যাত্রী নিয়ে নিজে থেকেই চলছে এই গাড়ি। তবে নিরাপত্তার খাতিরে সামনের চালকের আসনের পাশে থাকছেন একজন চালক।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান নুটোনমি চালকবিহীন গাড়ির সফটওয়্যার তৈরি করে। যুক্তরাষ্ট্র ছাড়াও সিঙ্গাপুরে কার্যালয় আছে প্রতিষ্ঠানটির। ২০১৩ সালে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) দুই গবেষক এ প্রতিষ্ঠান গড়ে তোলেন। প্রতিষ্ঠাতা দুজনই ছিলেন রোবটিকস ও চালকবিহীন প্রযুক্তিতে বিশেষজ্ঞ।

চলতি বছরই প্রথম প্রতিষ্ঠান হিসেবে নুটোনমি সিঙ্গাপুরের রাস্তায় চালকবিহীন গাড়ি চালানোর অনুমতি পায়। সিঙ্গাপুর শহরের নির্দিষ্ট একটি অংশেই কেবল চালকবিহীন ট্যাক্সি চলার অনুমতি আছে। আর অতি সম্প্রতিই যাত্রী নিয়ে চালকবিহীন গাড়ির পরীক্ষা চালানো শুরু করেছে নুটোনমি।

নুটোনমি কিন্তু গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান নয়। এদের চালকবিহীন গাড়িগুলো মিতসুবিশির তৈরি। এগুলোতে নিজেদের সফটওয়্যার দিয়ে চালকবিহীন গাড়িতে রূপান্তর করেছে তারা। আর গাড়িতে যুক্ত করেছে ক্যামেরা, রাডার, লেজারসহ বিভিন্ন যন্ত্রাংশ।

মতামত...