,

সর্বশেষ
bnr ad 250x70 1

সিটিভি শিল্পীদের সম্মানীর ৮০লাখ টাকা সরকারী কোষাগারে

btv ctgনিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,২১, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম)::বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের (সিটিভি) শিল্পী সন্মানী বাবদ অবিলিকৃৃত অর্থের ৮০ লাখ টাকার একটি চেক বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সরকারী কোষাগারে জমা দেয়া হয়েছে। বুধবার আনুষ্ঠানিক ভাবে এ অথের একটি চেক বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক ভুপাল চন্দ্র দাশের নিকট হস্তান্তর করেন বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার জাঁ নেসার ওসমান।

জানাগেছে ১৯৯৬ সালে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রে আনুষ্ঠানিক চালু হওয়ার পর থেকে গত ১৯ বছরে শিল্পীদের সন্মানী ভাতা বাবত অবিলিকৃত চেকের বিপরীতে ১ কোটি ২০ লাখ টাকা জমা হয়েছে। এ টাকার দাবী না থাকায় বিভিন্ন সময় অসাধু কর্মকর্তা কর্মচারীরা শিল্পীদের নামে ভূয়া চেকের মাধ্যমে আত্মসাৎ করে আসছিলো।

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের বর্তমান জেনারেল ম্যানেজার জাঁ-নেসার ওসমান শিল্পীদের অবিলিকৃত অর্থ হরিলুটের হাত থেকে বাচাঁতে সরকারী কোষাগারে জমাদেয়া সিদ্ধান্ত নেন। সে মোতাবেক ৮০ লাখ টাকা সরকারী কোষাগারে জমা দেয়ার জন্য একটি চেক বাংলাদেশ ব্যাংকের কাছে হস্তান্তর করা হয়।

এসময় জেনারেল ম্যানেজার জাঁ-নেসার ওসমান  বলেন, শিল্পী সম্মানীর টাকা যদি শিল্পীদেরকে সাথে সাথে প্রদান করা হতো তাহলে দূর দূরান্ত থেকে অনুষ্ঠান করতে আসা শিল্পীদের জন্য অনেক সুবিধা হবে। প্রবীণ শিল্পীরা পুনরায় চট্টগ্রাম কেন্দ্রে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠানে অংশগ্রহণ করতে আগ্রহী হতেন। এটা না হওয়াতে ডাকা যোগে পাঠানো এসব চেক ফেরত আসে বিভিন্ন কারণে। এতে করে শিল্পীরা ন্যায় পাওনা থেকে বঞ্চিত হয়ে আসছে। তিনি বলেন, এখন থেকে অনুষ্ঠান শেষ হওয়ার পরপরই শিল্পিীদের সম্মানীর চেক তাদের হাতে হাতে পৌছে দেয়ার ব্যবস্থা নেয়া হয়েছে।

জেনারেল ম্যানেজার বলেন, এখন থেকে অনুষ্ঠান সম্প্রচার সময় বৃদ্ধি পাবে এবং অংশগ্রহণকারী শিল্পীদের অনুষ্ঠানের পরিমাণও বৃদ্ধি পাবে। সেজন্য চট্টগ্রাম কেন্দ্রের অনুকূলে একটি অগ্রিম ফান্ড মঞ্জুরীর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিটিভির মহাপরিচালকের নির্দেশনাও রয়েছে। শিল্পী সম্মানী দ্রুত পরিশোধের সুবিধার্থে ৫০লাখ টাকা অগ্রিম ফান্ডের ব্যবস্থা করা হলে এই ফান্ড থেকে শিল্পীদের সম্মানী দ্রুত পরিশোধ করা সম্ভব।

মতামত...