,

সর্বশেষ
bnr ad 250x70 1

সিডিএর বায়েজিদ-ফৌজদারহাটে বাইপাস প্রকল্পের অগ্রগতি

473নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম , ২২,ডিসেম্বর(বিডি নিউজ রিভিউজ ডটকম): বায়েজিদ বোস্তামি সড়ক থেকে ফৌজদারহাটের ঢাকা ট্রাংক রোড পর্যন্ত ৬ কিলোমিটারের বাইপাস সড়ক নির্মাণ করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। প্রায় ১৭২ কোটি ৪৯ লাখ টাকার প্রকল্পটি বাস্তবায়িত হলে কাপ্তাই, রাঙামাটি, হাটহাজারী, রাউজান, রাঙ্গুনিয়াসহ বড় একটি অঞ্চলের ঢাকামুখী গাড়ি মূল শহর এড়িয়ে চলাচল করতে পারবে। ফলে নগরীতে যানজট যেমন কমবে তেমনি পরিকল্পিত চট্টগ্রাম গড়ার কাজেও একধাপ অগ্রগতি হবে।  মঙ্গলবার বিকালে নগরীর বায়েজিদে সড়কটির নির্মাণকাজের অগ্রগতি পরিদর্শন করেন সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম। বর্তমানে বায়েজিদ প্রান্তে নালা (ড্রেন) ও চার লেন সড়কের কাজ এবং ফৌজদারহাট প্রান্তে কালভার্ট নির্মাণের কাজ চলছে। তিনি সাংবাদিকদের বলেন, স্বাধীনতার ৪৪ বছরেও চট্টগ্রাম শহরে প্রয়োজনীয় বাইপাস সড়ক নির্মাণ করা হয়নি। অথচ মিরসরাই, কুমিরা, কুমিল্লায় বাইপাস তৈরি হয়েছে। ঢাকামুখী একটি বাইপাসের অভাবে নগরীতে ভয়াবহ যানজট সৃষ্টি হচ্ছে। এটি উপলব্ধি করেই সিডিএ বায়েজিদ থেকে ফৌজদারহাট পর্যন্ত ৬ কিলোমিটার চার লেনের বাইপাস সড়ক নির্মাণের উদ্যোগ নিয়েছে।
সিডিএ চেয়ারম্যান বলেন, এ সড়কটি তৈরি হবে পাহাড়ের ভেতর দিয়ে। ফলে নগরীর যানজটের পাশাপাশি পর্যটন শিল্পের বিকাশও ঘটবে। প্রচুর জ্বালানি খরচ ও কর্মঘণ্টার সাশ্রয় হবে। নতুন নগর এলাকা প্রতিষ্ঠা হবে। মেট্রোপলিটন মাস্টারপ্ল্যানে চট্টগ্রামকে একটি পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সুপরিকল্পিত প্রাইমারি ও ডিস্ট্রিবিউটারিস রোড নেটওয়ার্ক সৃষ্টির নির্দেশনা রয়েছে। প্রাইমারি রোড নেটওয়ার্ক উন্নয়নের মাধ্যমে দূরপাল্লার যানবাহনগুলো শহরের ভেতর প্রবেশ না করে স্বাভাবিক চলাচল করবে।

তিনি বলেন, বায়েজিদ-ফৌজদারহাট বাইপাসটি সদরঘাট সড়ক, শাহ আমানত সেতু সড়ক, অক্সিজেন-কুয়াইশ সড়ক ও বায়েজিদ বোস্তামি থেকে ঢাকা ট্রাংক রোড পর্যন্ত সংযোগ সড়কের মাধ্যমে আউটার রিং রোডের অংশ হিসেবে কাজ করবে।

সিডিএ সূত্রে জানা গেছে, কনস্ট্রাকশন অব লিংক রোড ফর্ম ঢাকা ট্রাংক রোড টু বায়েজিদ বোস্তামি রোড ইনক্লুডিং লুপ রোড অ্যাট দ্যা আউটার পেরিফেরি অব এশিয়ান ইউনিভার্সিটি অব ওম্যান (এইউডব্লিউ) শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন হবে ২০১৭ সালের জুনের মধ্যে। ইতিমধ্যে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদনের পর স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেডকে কার্যাদেশ দেওয়া হয়েছে। ৬ কিলোমিটার সড়কের মধ্যে এশিয়ান ওম্যান ইউনিভার্সিটির বরাবর দেড় কিলোমিটার সড়কের ভূমি অধিগ্রহণের কাজ চলছে।

এ প্রকল্পের অধীনে কাজগুলোর মধ্যে রয়েছে-৬ কিলোমিটার সড়ক, ৯১৯ দশমিক ৭৮ কাঠা জমি অধিগ্রহণ, ৬০ হাজার ৮১২ দশমিক বর্গমিটার ক্লিনিং, ২ লাখ ৩ হাজার ৮৫৬ দশমিক ৬৬ ঘনমিটার সড়ক খনন, ১ লাখ ৪৩২ দশমিক ৮০ ঘনমিটার বাঁধের মাটি ভরাট, ৪ হাজার ৫৫০ বর্গমিটার রেলওভার ব্রিজ, ৬৫ রানিং মিটার রিটেইনিং ওয়াল, ৮টি বক্স কালভার্ট নির্মাণ, ৭টি কালভার্ট সম্প্রসারণ, ৭ হাজার ৮৭২ রানিং মিটার ড্রেন, ১১৫টি বিদ্যুৎ পোল অপসারণ ইত্যাদি।

মতামত...