,

সর্বশেষ
bnr ad 250x70 1

সিরিয়ায় বোমা হামলার বিরুদ্ধে ৩ বাঙালি ব্রিটিশ এমপি

ঢাকা,০৪brits ডিসেম্বর (বিডি নিউজ রিভিউজ ডটকম) :: ব্রিটেনে ক্ষমতাসীন রক্ষণশীল কনজারভেটিভ ডেভিড ক্যামেরন সরকার ও বিরোধী লেবার পার্টির মধ্যে তীব্র মতবিরোধ থাকলেও ব্রিটিশ জঙ্গিবিমানগুলো গত বুধবার থেকে সিরিয়ায় বোমা হামলা চালাচ্ছে।  এ নিয়ে পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটাভোটিতে বেশিরভাগ এমপি হামলার পক্ষে ভোট দিলেও ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশি বংশোদ্ভূত এমপির তিনজনই সিরিয়ায় বিমান হামলার বিপক্ষে ভোট দিয়েছেন। লেবার পার্টির সদস্য এ এমপিরা হলেন রুশনারা আলী, রূপা হক এবং টিউলিপ সিদ্দিক। তিনজনই লেবার পার্টির সদস্য।

হাউজ অব কমন্সে সিরিয়ায় প্রশ্নে লেবার পার্টি তাদের এমপিদের ‘ফ্রি ভোট’ ভোটের সুযোগ দিলে সিরিয়ায় ইসলামিক স্টেটের বিপক্ষে বিমান হামলার প্রশ্নে লেবার পার্টির নেতা জেরেমি করবিনসহ বেশিরভাগ এমপি ছিলেন বিমান হামলারবিরোধী।

তবে লেবার পার্টির উপনেতা থেকে শুরু করে দলের ছায়া পররাষ্ট্র মন্ত্রী হিলারি বেনসহ সামনের সারির অনেক নেতা সরাসরি বিমান হামলার প্রস্তাবের পক্ষে অবস্থান নেন। পার্লামেন্টে বিমান হামলার প্রস্তাবের পক্ষে ভোট দেন ৩৯৭ জন এমপি। অন্যদিকে প্রস্তাবের বিপক্ষে ভোট দেন ২২৩ জন এমপি। লেবার পার্টির ৬৬ জন সদস্য সরকারের বিমান হামলার প্রস্তাব সমর্থন করেছেন। এ নিয়ে লেবার পার্টিতে বাক-বিতন্ডা অব্যাহত রয়েছে।

যেসব এমপি সিরিয়ায় বিমান হামলা সমর্থন করেছেন, দলের যুদ্ধবিরোধী কট্টরপন্থী অংশ তাদের নানাভাবে হয়রানি করছে বলে অভিযোগ উঠেছে।

বিমান হামলা সমর্থন না করার যুক্তি তুলে ধরে রুশনারা আলী এমপি এক বিবৃতিতে বলেছেন, ইসলামিক স্টেট বা ডায়েশকে পরাজিত করার জন্য সরকারের পূর্ণাঙ্গ কোনো কৌশল নেই। সরকার যে ব্যবস্থা নিচ্ছে, তাতে বাস্তব অবস্থার কি হেরফের হবে তা স্পষ্ট নয়।

তিনি আরও বলেন, কেবল বিমান হামলা চালিয়ে সমস্যার সমাধান সম্ভব নয়। যতক্ষণ না রাশিয়া, ইরানসহ সব আন্তর্জাতিক শক্তিকে সঙ্গে নিয়ে সেখানে একটা ব্যাপক স্থল অভিযান চালানো যাচ্ছে। সিরীয় সঙ্কটের একটা রাজনৈতিক সমাধানের ওপরও জোর দিয়েছেন তিনি।

মতামত...