,

সর্বশেষ
bnr ad 250x70 1

সিরিয়ায় রাশিয়ার বিমান ৪৩ নিহত

860নিজস্ব প্রতিবেদক,ঢাকা,৯ , জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম): সিরিয়ায় রাশিয়ার বিমান ৪৩ জন নিহত হয়েছেন। এই হামলায় আহত আরো শতাধিক। শনিবার দেশটির ইদলিব প্রদেশে এই হতাহতের ঘটনা ঘটে।

 

সিরিয়ার বেসামরিক উদ্ধারকর্মীরা আল-জাজিরাকে জানান, রাশিয়ান বিমান হামলার মূল টার্গেট ছিল রাজধানী দামেস্ক থেকে ২৯০ কিলোমিটার উত্তরাঞ্চলীয় শহর মারাত আল-নুমান। এতে অন্তত ৪৩ জন নিহত হয়। আহতের সংখ্যা ১৫০ জন বলে জানান তারা।

 

ইদলিব প্রদেশের সাহায্যকর্মীদের সমন্বয়ক বলেন, ‘হামলার সময় আমাদের কর্মীরা সেখানেই ছিল। তারা হামলায় ক্ষতিগ্রস্তদের সাহায্য করার চেষ্টা করছেন।’

 

তিনি আরো জানান, আহতদের অনেকের অবস্থা খুবই সংকটজনক। মৃত্যুর সংখ্যা আরো বাড়তে পারে।

 

‘হোয়াইট হেলমেট’ নামে সিরিয়ার বেসামরিক সাহায্যকর্মীরা কয়েকজন সদস্য নিয়ে ২০১৩ সালে কাজ শুরু করেন। এখন তাদের সাহায্যকর্মীর সংখ্যা ২৭০০।

 

যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংগঠন ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ ৩৯ জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছে। একটি আদালত ও কারাগার টার্গেট করে হামলা চালানো হয় বলেও জানায় সংগঠনটি।

 

 

 

ইদলিবের একজন গণমাধ্যম কর্মী আনাস মারায়ি জানান, হামলার টার্গেট ছিল একটি আদালত ও কারাগার।

 

তিনি বলেন, ‘একটি কারাগারসহ আদালতের একটি ফ্লোর হামলার টার্গেটে ছিল। এতে ৫৩ জন নিহত হওয়ার খবর পেয়েছি।’

 

চলতি বছরের মার্চে সিরিয়া সংঘাতের পাঁচ বছর পূর্ণ হবে। জাতিসংঘের হিসাব মতে, এই সময়ে ২৫০,০০০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

 

গত সপ্তাহে ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ জানায়, ২০১৫ সালেই ৫৫০০০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এদের মধ্যে ৩০,০০০ হাজারই বেসামরিক মানুষ।

 

মতামত...