,

সর্বশেষ
bnr ad 250x70 1

সিসিকের বরখাস্তকৃত মেয়র আরিফুল হক চৌধুরীকে ১৫ দিনের জামিন

mayor arif sccনিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা,  সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলার অন্যতম আসামি ও সিলেট সিটি করপোরেশনের (সিসিক) বরখাস্তকৃত মেয়র আরিফুল হক চৌধুরীকে ১৫ দিনের জামিন দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও কাজী ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার বিকেলে তার জামিন বিষয়ে রুল নিস্পত্তি করে এ আদেশ দেন।

আজ আদালতে মেয়র আরিফুলের পক্ষে আইনজীবী ছিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল ও আবদুল হালিম কাফি। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মমতাজউদ্দিন ফকির।

বিগত চারদলীয় জোট সরকারের সময়ে ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদরের বৈদ্যের বাজারে ঈদ পরবর্তী এক জনসভা শেষে বের হওয়ার পথে গ্রেনেড হামলার শিকার হন সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া। সেই হামলায় গুরুতর আহত অবস্থায় ঢাকা নেয়ার পথে তার মৃত্যু হয়।

কিবরিয়া হত্যা মামলার সংশোধিত সম্পূরক অভিযোগপত্র দাখিলের পর ২০১৪ সালের গত ২১ ডিসেম্বর মেয়র আরিফুলসহ ১১ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন বিচারকি আদালত। ৩০ ডিসেম্বর আরিফুল বিচারিক আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে সেটি নাকচ করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়া হয়।

বিচারকি আদালতের এ আদেশের পর তিনি হাইকোর্টে জামিন আবেদন করেন। ২০১৫ সালের শেষ দিকে আরিফুল হককে কেন জামিন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। সেই রুল নিস্পত্তি করে মঙ্গলবার তাকে ১৫ দিনের জামিন দেয়া হয়। এ দিন আরিফুল হকের আইনজীবীরা আদালতে মায়ের গুরুতর অসুস্থতার কারণ দেখান। যা বিবেচনায় নিয়ে হাইকোর্ট ১৫ দিনের জন্য আদালত তাকে জামিন দিয়েছে বলে জানান আরিফুলের আইনজীবীরা।

বিএনপির কেন্দ্রীয় নেতা আরিফুল হক সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক কমিটিরও সদস্য। সব শেষ নির্বাচনে জয়ী হয়ে তিনি সিলেটের মেয়র হন। ২০১৫ সালের জানুয়ারিতে তাকে মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

 

 

বি এন আর/০০১৬০০৩০০২৩/০০০৩৭৬/এস

মতামত...