,

সর্বশেষ
bnr ad 250x70 1

সুদ বর্জিত লেনদেনই ব্যবসা হিসেবে ইসলামে স্বীকৃত: সাতকানিয়ায় মাওলানা নূরী

নিজস্ব প্রতিবেদক, ২৫ বিডিনিউজ রিভিউজ.কম::বায়তুশ শরফ মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব প্রখ্যাত আলেমেদ্বীন আল্লামা মামুনুর রশীদ নূরী বলেছেন, জাহেলী যুগে সুদ ভিত্তিক লেনদেনকে ব্যবসা মনে করা হত। সুদ ভিত্তিক লেনদেনতো ব্যবসা নয়। সেটা হচ্ছে অর্থনৈতিক শোষণ, সুদ বর্জিত লেনদেনই ব্যবসা হিসেবে ইসলামে স্বীকৃত।
তিনি আরো বলেন, একজন আদর্শ ব্যবসায়ী হতে হলে পরস্পরের সন্তুষ্টির ভিত্তিতে লেন দেনের মাধ্যমে তাকে ব্যবসা করতে হবে। ব্যবসার জগতে সততা ও আমানতদারিতা হচ্ছে মূল পূঁিজ। তিনি আরো বলেন, ঠকবাজী, কালোবাজারী ও মজুতদারীতে ইহকালীন সাফল্য নেই।
প্রধান অতিথি হালাল উপার্জনকে ইবাদত কবুল হওয়ার পূর্বশর্ত উল্লেখ করে আরো বলেন একজন আদর্শ ব্যভসায়ীকে সর্বাবস্থায় খোদাভীতি নিয়ে যাবতীয় ব্যভসা পরিচালনা করতে হবে। কারণ সততার ভিত্তিতে পরিচালিত ব্যবসার মাধ্য যেমন বরকত, প্রবৃদ্ধি স্বস্থী ও নিরাপত্তার গ্যারান্টি রয়েছে। তেমনি ন্যায় পরায়নতা ও আমানত দারিতা না থাকলে আদালতে আখেরাতে আসামীর কাট গড়ায় দাঁড়াতে হবে।
গতকাল ২৪শে জানুয়ারী মঙ্গলবার বিকাল থেকে সাতকানিয়া উপজেলার ছদাহা ফকির হাট বাজার কমিটির উদ্যোগে আয়োজিত দিনব্যাপী মাহফিলে প্রধান বক্তার বক্তব্যে মাওলানা মামুনুর রশীদ নূরী উপরোক্ত কথা বলেন।
১৫নং ছদাহা ইউপি চেয়ারম্যার আলহাজ্ব মোশাদ হোসেন চৌধুরীর সভাপতিত্বে ফকিরহাট বাজার মাঠ প্রাঙ্গনে অনুষ্ঠিত বিশাল সীরাতুন্নবী (স:) মাহফিলে প্রধান অতিথি ছিলেন হাফেজ মাওলানা ফারুক আহমদ। বিশেষ বক্তা ছিলেন দুদু ফকির আহমদিয়া সিনিয়র মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবদু রশিদ আল কাদেরী, হাফেজ মাওলানা মোস্তফা মুজিবুল হক জিহাদী ও মাওলানা মুহাম্মদ হোসেন প্রমুখ।
বিশেষ বক্তা মাওলানা আবদু রশিদ আল কাদেরী বলেন, ইসলামের সঠিক দাওয়াত মানুষের কাছে পৌঁছে দিতে আলেম সমাজকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। শিরক, বেদআত মুক্ত একটি ইসলামী কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠায় মুসলিম উম্মাকে এগিয়ে আসতে হবে।
সভাপতির বক্তব্যে মোশাদ হোসেন চৌধুরী বলেন, আমাদের সমাজে আগের চেয়ে অনেক মাহফিল করে গেছে। ফলে ইসলামের সঠিক ধারণা যুব সমাজের মধ্যে নেই এ কারণেই যুব সমাজ আজ বিপদগামী হচ্ছে। জঙ্গীবাদ ও সন্ত্রাসবাদের হাত থেকে দেশকে রক্ষা করতে হলে তরুন প্রজন্মকে ধর্মীয় শিক্ষায় উদ্ধুদ্ধ করতে হবে।

মতামত...