,

সর্বশেষ
bnr ad 250x70 1

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি -জামাত ধারার অবসান

a সুপ্রিম কোর্ট প্রতিবেদক,   বিডি নিউজ রিভিউজ ডটকমঃ  সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে এবার বি এন পি -জামাতের ধারার অবসান হল ।  তিন বছর টানা এ সমিতির নেতৃত্বে ছিলেন বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবীরা।  এবারের নির্বাচনে  সংখ্যাগরিষ্ঠ আসনে জয় পেয়েছে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী প্যানেল।  নির্বাচন শেষে ঘোষিত ফলাফলে ২০১৬-১৭ সেশনে সভাপতি, সহ-সভাপতিসহ ৮ পদে জয় পেয়েছে সরকার সমর্থিত আইনজীবীদের সাদা প্যানেল।

অপরদিকে  সমিতির সম্পাদকসহ ৬ পদে জয় পেয়েছে বিএনপি সমর্থিত নীল প্যানেলের আইনজীবীরা।

সমিতির সভাপতি পদে নির্বাচিত হয়েছেন সাদা প্যানেলের অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সহ-সভাপতি মো. তাহেরুল ইসলাম, কোষাধ্যক্ষ রমজান আলী শিকদার, সহ-সম্পাদক একেএম রবিউল হাসান সুমন ও শেখ সিরাজুল ইসলাম সিরাজ।  কার্যনির্বাহী সদস্য পদে এ প্যানেলের খান মোহাম্মদ শামীম আজিজ, মো. আব্দুল আজিজ মিয়া মিন্টু ও নাসরীন সিদ্দিকা লিনা নির্বাচিত হয়েছেন।

সমিতির সাধারণ সম্পাদক পদে বিএনপি সমর্থিত নীল প্যানেলের ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সহ-সভাপতি ফাহিমা নাসরীন মুন্নী। কার্যনির্বাহী সদস্য পদে মো. কামাল হোসেন, মো. নাসির উদ্দিন খান সম্রাট, নাসির উদ্দিন আহমেদ অসীম ও রেজাউল করিম রেজা।

কার্যনির্বাহী সাত সদস্যের ৪টি পেয়েছে বিএনপি সমর্থিত নীল প্যানেল। আর তিনটি পেয়েছে সরকার সমর্থিত সাদা প্যানেল।
দুই দিনব্যাপী এ নির্বাচনে প্রথম দিনে ভোট পড়েছে ১৮৬৮টি। আর দ্বিতীয় দিনে ভোট পড়েছে ২ হাজার ৫৩টি। মোট ভোট কাস্ট হয়েছে ৩ হাজার ৯২১টি। ভোটার সংখ্যা ৫০২৩ জন। নির্বাচন-সংক্রান্ত সাব-কমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন অ্যাডভোকেট হারুনুর রশীদ।

বুধবার ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

এ বারের নির্বাচনে সরকার সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ‘সাদা’ প্যানেল থেকে সভাপতি পদে সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন ও সম্পাদক পদে অ্যাডভোকেট আজহার উল্লাহ ভুঁইয়ার নেতৃত্বে একটি প্যানেল ঘোষণা নির্বাচনে অংশ নেন।

বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে সিনিয়র আইনজীবী জয়নুল আবেদিন ও সম্পাদক পদে ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনের নেতৃত্বে একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করেন।

সাদা প্যানেল থেকে সহ-সভাপতি পদে মো.তাহেরুল ইসলাম ও সুরাইয়া বেগম, কোষাধ্যক্ষ পদে মো. রমজান আলী শিকদার, সহ-সম্পাদক পদে দুজন হচ্ছেন এ কে এম. রবিউল হাসান সুমন ও শেখ সিরাজুল ইসলাম সিরাজ প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এ প্যানেল থেকে সদস্যপদে প্রার্থীরা হলেন- কুমার দেবুল দে, খান মুহাম্মদ শামিম আজিজ, মো. আজিজ মিয়া (মিন্টু), মো. হাবিবুর রহমান (হাবিব), মোহাম্মদ আশরাফুল ইসলাম, নাসরিন সিদ্দিকা (লিনা) ও সাহানা পারভিন।

নীল প্যানেলে অন্য প্রার্থীরা হলেন- সহ-সভাপতি পদে ফাহিমা নাসরিন মুন্নী ও মো. গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ পদে নাসরিন আক্তার, সহ-সম্পাদক পদে মো. শহিদুজ্জামান ও মো. ইউসুফ আলী।

এ প্যানেল থেকে সদস্যপদে প্রার্থীরা হলেন- মমতাজ বেগম (বিউটি), মো. কামাল হোসেন, মো. নাসির উদ্দিন খান (সম্রাট), নাসির উদ্দিন আহমেদ অসীম, নাসরিন ফেরদৌস, রেজাউল করিম (রেজা)ও এসকে তাহসিন আলি।

 

বি এন আর/০০১৬০০৩০০২৫/০০০৪২৫/এস

মতামত...