,

সর্বশেষ
bnr ad 250x70 1

সেপ্টেম্বরে ঢাকায় সিপিএ সম্মেলনে আসবেন ৫৩ দেশের ৬৫০ সংসদ সদস্য

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ জাতীয় সংসদের স্পিকার ও কমনওয়েলথ্ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আগামী সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া সিপিএ সম্মেলনে ৯টি অঞ্চলের ৫৩টি দেশের প্রায় ৬৫০ জন সংসদ সদস্য (এমপি) ও অন্যান্য প্রতিনিধি অংশ নেবেন।

এ সম্মেলন সফলভাবে আয়োজনের লক্ষ্যে বাংলাদেশ ইতোমধ্যে প্রায় ২৬টি উপ-কমিটি গঠন করেছে এবং কমিটিগুলো নিজ নিজ কার্যপরিধি চিহ্নিত করে সম্মেলন আয়োজনের কাজ শুরু করেছে।

বৃহস্পতিবার (২৮ এ‌প্রিল) লন্ডনে ব্রিটিশ পার্লামেন্টের পোর্টকুলিস হাউজের এটলি কক্ষে অনুষ্ঠিত সভায় এসব কথা বলেন তিনি।

ড. শিরীন শারমিনের সভাপতিত্বে সিপিএ’র মধ্যবার্ষিকী নির্বাহী কমিটির এই সভা হয়।

জাতীয় সংসদ সচিবালয় থেকে শুক্রবার (২৯ এ‌প্রিল) সকালে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্পিকার ঢাকায় অনুষ্ঠিতব্য সিপিএ সম্মেলন আয়োজনের প্রস্তুতিমূলক কার্যক্রমের অগ্রগতি তুলে ধরেন উক্ত সভায়।

সভায় সিপিএ ভাইস চেয়ারপারসন শিরলি এম. ওসবোরনে এমএলএ, মহাসচিব আকবর খান, ট্রেজারার রিকুয়েস্ট মনটাগা এমপি, কমনওয়লেথ্ উইমেন্স পার্লামেন্টারিয়ানস চেয়ারপারসন রেবেকা কাদাগা এমপিসহ সিপিএর আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, ব্রিটিশ আইল্যান্ডস ও মেডিটেরিয়ান, কানাডা, কেরিবিয়া, ইন্ডিয়া ও প্যাসিফিক অঞ্চলের সদসরা উপস্থিত ছিলেন।

সভায় আগামী সেপ্টেম্বর-২০১৬’তে ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া সিপিএ ৬২তম সম্মেলনের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এছাড়া সিপিএ নির্বাহী কমিটি সিপিএ সংক্রান্ত কো-অর্ডিনেটিং কমিটি, ফাইন্যান্স সাব-কমিটি, বাজেট প্ল্যানিং কমিটির সঙ্গে আলাদাভাবে সভায় মিলিত হয়।

শিরীন শারমিন চৌধুরী বলেন, সম্মেলনে অংশগ্রহণকারী প্রায় ৬৫০ জন সংসদ সদস্য ও প্রতিনিধির আবাসিক স্থান সংকুলানের জন্য হোটেল বুকিং এর কাজ প্রায় শেষ হয়েছে। সম্মেলনে অংশগ্রহণকারীদের অনলাইন নিবন্ধনের কাজ সহসায় শুরু হবে।

সভায় আসন্ন সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠান, স্মল বাঞ্চেস কনফারেন্স, নির্বাহী কমিটি মিটিং, কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়ান (সিডব্লিউপি) কনফারেন্স, প্লেনারি সেশন, রিজিওনাল গ্রুপ মিটিং, সিউব্লিউপি বিজনেস মিটিং ও চেয়ারপারসন নির্বাচন, ফাইনাল প্লেনারি মিটিং ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

 

মতামত...