,

সর্বশেষ
bnr ad 250x70 1

সোমবারের মধ্যে রায়ের স্থগিতাদেশ চাইবে সরকার

Anisul-haq - jsনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, ষোড়শ সংশোধনী অবৈধ- হাইকোর্টের এই রায় স্থগিত চেয়ে আপিল করবে সরকার, এমনটাই জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

আদালতের এই রায় মোটেই ‘মেইনটেনেবল’ (গ্রহণযোগ্য) না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তাই আগামী রোববার বা সোমবারে আপিল বিভাগে আপিল করা হবে বলে জানিয়ে দিয়েছেন মন্ত্রী। এই রায় সংবিধান পরিপন্থি আপিল করলে এই রায় টিকবে না বলেও মত দেন তিনি।

bnr ad 250x70 1বৃহস্পতিবার (০৫ মে) বিকেলে জাতীয় সংসদে ৩০০ বিধিতে দেওয়া এক বিবৃতিতে এসব কথা বলেন মন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, ২০১৪ সালের ২২ সেপ্টেম্বর সর্বসম্মতভাবে ষোড়শ সংবিধান সংশোধনী আইন পাস করেছি। সেখানে আমাদের মধ্যে কারোর কোনো দ্বিমত ছিল না। আজ হাইকোর্ট ডিভিশিনে রায় হয়েছে, সেখানে বলা হয়েছে- এটি অবৈধ। যদিও পুরো রায় এখনও হাতে পাইনি।

এ কথা বলার সঙ্গে সঙ্গে বিরোধীদলের সদস্যরা হইচই করে ওঠেন। স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে আইনমন্ত্রী বলেন, এটাই শেষ সিদ্ধান্ত নয়, এর পরেও আপিল করা যায়। আমরা এখানে যেটি করেছিলাম, সেটি বিচার বিভাগের স্বাধীনতা যাতে অক্ষুণ্ণ থাকে, বিজ্ঞ বিচারপতিদের সম্মান অক্ষুণ্ণ থাকে- সেজন্যই এই সংশোধনী করা হয়েছে। কিন্তু উনারা আজ বলে দিলেন এটি অবৈধ। আমি বলছি- এটি মোটেই অবৈধ না। তাদের কথা গ্রহণযোগ্য না।

মন্ত্রী বলেন, আমরা দৃঢ়ভাবে বলতে চাই, এটি কোনোভাবেই অবৈধ নয়। আমরা আইনের শাসনে বিশ্বাস করি। বিচার বিভাগ স্বাধীন। তাই আপিল করলে এই রায় গ্রহণযোগ্য হবে না। এই রায়ের বিরুদ্ধে আমরা আগামী রবি-সোমবারের মধ্যে আপিল করবো। আমরা শুধু আইন প্রণয়ন করি না, যে আইন করি তার শ্রদ্ধাও করি। আমরা গণতন্ত্রের বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র সহ্য করবো না।

এরপর সুপ্রিম কোর্ট জাজেস রিমুনারেশন অ্যান্ড প্রিভিলিজেস বিল-২০১৬ বিল উত্থাপন করতে গেলে আরেক দফা তোপের মুখে পড়েন আইনমন্ত্রী।

পরে স্পিকার বিল উত্থাপনের অনুমতি দিলে বিরোধীদল ওয়াকআউট করে।

সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে দিয়ে করা সংবিধানের ষোড়শ সংশোধনী সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে অবৈধ বলে বৃহস্পতিবার রায় দিয়েছেন হাইকোর্ট। এর ফলে বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে যাচ্ছে না বলে জানিয়েছেন আইনজীবীরা। এ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদনের এ রায় দেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে তিন বিচারপতির বৃহত্তর বেঞ্চ। বেঞ্চের অন্য দুই বিচারপতি হলেন- বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মো. আশরাফুল কামাল।

 

মতামত...