,

সর্বশেষ
bnr ad 250x70 1

সৌদির জেদ্দায় আকস্মিক বন্যায় নিহত ৩

বিডিনিউজ রিভিউজ.কম::প্রচণ্ড বৃষ্টির কারণে সৌদি আরবে আকস্মিক বন্যায় অন্তত তিন জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বুধবার মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদ মাধ্যমটি জানায়, জেদ্দায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তি নিহত হয়েছেন। আর মক্কা প্রদেশেরে ভিন্ন দুটি এলাকায় আরো দুইজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বৃষ্টিপাতের কারণে প্রধান শহরগুলোর রাস্তায় পানি নেমে এসেছে। খবর খালিজ টাইমস।

মঙ্গলবার সকাল থেকে জেদ্দার কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয় ৫৬.৮ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। সৌদি প্রেস এজেন্সি জানায়, বেসামরিক প্রতিরক্ষা বাহিনী মক্কা থেকে ১ হাজার ৪২৫, মদিনা থেকে ৫৪২, তাবুক থেকে ১৬ ও আল জাওফ থেকে ছয়টি ইমার্জেন্সি ফোন কল পেয়েছে। বন্যা কবলিত কয়েকশ মানুষকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে মক্কায় ৪০০, মদিনায় ৫৪, তাবুকে ১৯ ও আল জওফে আট জন রয়েছে। কর্তৃপক্ষ থেকে আরও জানানো হয়, এগুলোর মধ্যে বিদ্যুৎস্পৃষ্ট হবার আটটি কল ছিল।

এদিকে আবহাওয়া এবং পরিবেশ সুরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছে, জেদ্দা, ইউসফান, ধাবন, বাহরা, খুলিস, মক্কা ও তৈয়ফে বৃষ্টি অব্যাহত থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে। অধিদপ্তরটি জানায়, দমকা হাওয়া থাকার সম্ভাবনার পাশাপাশি পরিস্থিতির অবনতি হবার আশঙ্কা রয়েছে।

কর্তৃপক্ষ আরও জানিয়েছে, মক্কা, মদিনা, তাবুক ও আল-জোউফ অঞ্চলের ৪৮১ জনকে উদ্ধার করা হয়েছে। ১০টি পরিবারকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে এবং উদ্ধার করা হয়েছে ৪১টি গাড়ি। এ ছাড়া মক্কায় মসজিদে নববীর কাছে ১৭টি দুর্ঘটনা ঘটেছে বলে সৌদি রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ জানিয়েছে।

এর আগে সৌদি আরবে ২০০৯ সালের বন্যায় ১২৪ জন মারা যায়। এছাড়া ২০১১ সালে প্রায় ১০ জনের মরদেহ উদ্ধার করা হয়।

মতামত...