,

সর্বশেষ
bnr ad 250x70 1

সৌদি অর্থায়নে উপকূলীয় উন্নয়নে সন্তাষ প্রকাশ যুবরাজ তুর্কির

902নিজস্ব প্রতিবেদক,ঢাকা,১২, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: সৌদি অর্থায়নে বাংলাদেশে উপকূলীয় অঞ্চলের বেশ কিছু এলাকায় উন্নয়ন দেখে সন্তাষ প্রকাশ করেছেন বাংলাদেশ সফররত সৌদি যুবরাজ তুর্কি বিন আবদুল্লাহ বিন আবদুল আজিজ।

মঙ্গলবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অনুভূতি প্রকাশ করেন তিনি। তার ছোট ভাই প্রিন্স বদর বিন আবদুল্লাহ বিন আবদুল আজিজ ও ইসলামিক উন্নয়ন ব্যাংকের (আইডিবি) প্রেসিডেন্ট আহমেদ মোহাম্মদ আলি আল মাদানি সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

প্রিন্স তুর্কি বাংলাদেশের উন্নয়নে আরও সহায়তা দেওয়ার আশাবাদ ব্যক্ত করেন। তবে এই মুহুর্তে নতুন কোনো প্রজেক্ট ঘোষণা করার মতো নেই বলেও তিনি জানান।

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করে সৌদি যুবরাজ বলেন, মুসলিম ভ্রাতৃত্বপূর্ণ এ সম্পর্ক আরো উচ্চতর পর্যায়ে যাবে।

আইডিবি’র অর্থায়নে নির্মিত ‘স্কুল কাম সাইক্লোন শেল্টারের’ উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে সোমবার (১১ জানুয়ারি) দু’দিনের সফরে ঢাকা আসেন তারা। মঙ্গলবার ঘূর্ণিঝড় সিডরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ক্ষতিগ্রস্ত এলাকায় ‘ফায়েল খায়ের’ নামে একটি প্রকল্পের অধীনে নির্মিত এসব স্কুল কাম সাইক্লোন সেন্টার উদ্বোধন করেন।

বাংলাদেশে ১৮০টি বিদ্যালয় ও ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণের কাজ হাতে নেয় আইডিবি’র ফায়েল খায়ের প্রকল্প। ২০১৪ সালের ২৮ এপ্রিল ২৪টি আশ্রয়কেন্দ্র ও স্কুল নির্মাণের কাজ শেষ করে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।  ২০১৫ সালের ডিসেম্বরের মধ্যে বাকি ১৫৬টি স্কুল কাম সাইক্লোন সেন্টার নির্মাণ কাজ শেষ করা হয়েছে। যেগুলো মঙ্গলবার উদ্বোধন করা হলো।

২০০৭ সালে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল দিয়ে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ‘সিডর’ বয়ে যায়। এতে ওই অঞ্চলের ঘরবাড়ি বিধ্বস্ত হয়।

মঙ্গলবার রাতেই তাদের ঢাকা ছাড়ার কথা রয়েছে।

মতামত...