,

সর্বশেষ
bnr ad 250x70 1

সৌদি আদালতে ফিলিস্তিনি কবির প্রাণ ভিক্ষা


ooমোরশেদ রানা
:সৌদি আরব,০৪, ফেব্রুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: ফিলিস্তিনি শিল্পী ও কবি আশরাফ ফায়াদের মৃত্যুদণ্ড স্থগিত করেছে সৌদি আরবের আদালত। মৃত্যুদণ্ড স্থগিত করলেও নতুন রায়ে ৮ বছরের কারাদণ্ড ও ৮০০ বেত্রাগাতের দণ্ড দিয়েছে সৌদি আদালত।
বুধবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর এক খবরে এ কথা বলা হয়েছে।
আদালতে প্রান ভিক্ষা পাওয়া আশরাফ ফায়াদের আইনজীবী আবদুলরহমান আল-লাহিম এক বিবৃতিতে নতুন এ সাজার রায়টি জানিয়ে বলেন, নতুন আদেশে ৮০০ বেত্রাঘাতের দণ্ড দেওয়া হয়েছে।তাকে ১৬ দফায় ৮০০ বেত্রাঘাত হজম ও ৮ বছর কারাবাস করতে হবে। এ ছাড়া ফায়াদকে সংবাদমাধ্যমে প্রকাশ্যে অনুশোচনা করতে হবে।
আল-লাহিম এ রায়ের বিপক্ষে  আপিল করবেন জানিয়ে ফায়াদকে নির্দোষ এবং তার মুক্তি দাবি করেন তিনি।
স্বধর্মত্যাগ ও ধর্ম অবমাননাসহ আরও বেশ কিছু অভিযোগে গত নভেম্বরে আশরাফ ফায়াদের মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছিল সৌদি আদালত।
গত ১৬ জানুয়ারি ৩৫ বছর বয়সী এই কবি, শিল্পী ও আর্ট কিউরেটরের মৃত্যুদণ্ড কার্যকর করার কথা থাকলেও   তার আইনজিবির আবেদনের প্রেক্ষিতে পরে তা স্থগিত রাখা হয়। আদালত তার মৃত্যুদণ্ড স্থগিত করে পূনরায়  শুনানির সিদ্ধান্ত নেন ।
আশরাফের বিরুদ্ধে অভিযোগে বলা হয়, ২০০৮ সালে প্রকাশিত তার কবিতার বই ইন্সট্রাকশন উইদিন এর লেখাগুলোতে ইসলামবিরোধী বক্তব্য রয়েছে এবং ওই কবিতাগুলোর মাধ্যমে নাস্তিকতা প্রচার করছেন আশরাফ।
এ ছাড়াও নারীদের সঙ্গে ছবি তোলা ও সেই সব ছবি মোবাইল ফোনে সংরক্ষণ করে রাখায় সৌদি আরবের অ্যান্টি সাইবার আইনভঙ্গের অভিযোগও ওঠে আশরাফের বিরুদ্ধে।

মতামত...