,

সর্বশেষ
bnr ad 250x70 1

সৌদি আরবে পণ্যের মত বিকিকিনি হচ্ছে ভারতীয় নারী

নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, সৌদি আরব ও বাহরাইনে টাকার বিনিময়ে পণ্যের মত বিকিকিনি হচ্ছে ভারতীয় নারীরা। ভারতের সমাজকল্যাণ মন্ত্রী দাবি জানিয়েছেন, সৌদি আরবে ৪ হাজার ইউরো এবং বাহরাইনে ২ হাজার ইউরোতে বিক্রি করা হচ্ছে ভারতীয় নারীদের।

সমাজকল্যাণ মন্ত্রী রঘুনাথ রেড়ি দাবি করেছেন, ভারতের দক্ষিণাঞ্চলের অন্ধ্র প্রদেশের নারীরা সংসার ও চাকরি ছেড়ে যাওয়ার পর উপসাগরীয় দেশগুলোর জেলখানায় জঘন্য পরিবেশে মানবেতর জীবনযাপন করছেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে লেখা একটি চিঠিতে রেড়ি আর্জি করেছেন বিদেশে পাঠানোর নামে লোভ দেখিয়ে নারীদেরকে পণ্যের মত বিক্রি করা দালালদের কাছে থেকে ভারতীয় নারীদের যেন রক্ষা করার ব্যবস্থা নেয়া হয়।

সমাজকল্যাণ মন্ত্রী অভিযোগ করেছেন, সৌদি আরবের ভারতীয় নারী অভিবাসীদের ভিসা শেষ হওয়ার পরও ফাঁকি দিয়ে আটকে রাখা হয় এবং সামান্য অপরাধে জেলে ঢোকানো হয়। এমনকি আদালতে তাদের বিচার হওয়ার আগেই নিলামে বিক্রি করে দেয়া হয়।

ভারতীয় বিশেষজ্ঞদের মতে, তেলেঙ্গানা ও পার্শ্ববর্তী অন্ধ্র প্রদেশের প্রায় ২০ হাজারেরও বেশী মানুষ সৌদি জেলখানায় দুরবস্থায় দিন কাটাচ্ছেন। তাদের ওপর শারীরিক নির্যাতন চালানো, দুরব্যবহার, বেতন না দিয়ে কাজ করানোসহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

মন্ত্রী রঘুনাথ রেড়ি নিশ্চিত করে বলেছেন, উপসাগরীয় দেশগুলোর জেলে থাকা ২৫ জনেরও বেশী অন্ধ্র প্রদেশের নারী গত কয়েকমাসে সরকারের সাহায্য প্রার্থনা করেছেন। এর প্রেক্ষিতে ভারত সরকার আগামী মাসে সৌদি ও বাহরাইনের পরিস্থিতি তদন্তের জন্য মন্ত্রীদের পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

 

মতামত...