,

সর্বশেষ
bnr ad 250x70 1

সৌদি আরবে প্রতিদিন ৩৮গাড়ি চুরি

আন্তর্জাতিক নিউজ, ৬ ফেব্রুয়ারী বিডিনিউজ রিভিউজ.কম:: সৌদিতে প্রায় প্রতিদিনই গাড়ি চুরি হয়। দেশটিতে গড়ে প্রতিদিন প্রায় ৩৮টি গাড়ি চুরি হয়। কিন্তু এর অর্ধেকও খুঁজে বের করতে পারে না পুলিশ। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল হায়াত পত্রিকা।

তবে গাড়ি চুরি করেই ক্ষান্ত হচ্ছে না অপরাধীরা। বরং এই চুরি করা গাড়িগুলো মারাত্মক অপরাধ বিশেষ করে সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহার করা হচ্ছে।

গত কয়েক বছর ধরে গাড়ি চুরির ঘটনা বেড়ে গেছে। প্রায় প্রতিদিনই দেশের কোথাও না কোথাও গাড়ি চুরি হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ২০১৬ সালের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ওই বছরের শুধুমাত্র জানুয়ারি মাসেই ১ হাজার ১৩৪টি গাড়ি চুরি হয়েছে। এগুলোর বেশির ভাগই প্রধান শহর রিয়াদ, জেদ্দাহ, মক্কা, মদীনা, তাবুক এবং দাম্মাম থেকে চুরি হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, ২০১৪ সালে ১৫ হাজারের বেশি গাড়ি চুরি হয়েছে। অপরদিকে, ২০১৩ সালে ৯ হাজার গাড়ি চুরি হয়েছে। এর মধ্যে পুলিশ মাত্র ৪ হাজার ৬শ গাড়ি উদ্ধার করতে সক্ষম হয়েছে। অর্থাৎ মাত্র ৪৬ ভাগ চুরি হওয়া গাড়ি উদ্ধার করা সম্ভব হয়েছে।

চুরির পরই চোরেরা গাড়িগুলোর চেহারা এবং নেমপ্লেট পরিবর্তন করে ফেলে। ফলে এগুলো খুঁজে বের করা কঠিন হয়ে পড়ে। চুরির পর কিছু গাড়ি ব্যক্তিগতভাবে ব্যবহার করা হয়। তবে অধিকাংশই সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহৃত হয়।

মতামত...