,

সর্বশেষ
bnr ad 250x70 1

সৌদি আরব সফরে ওবামা

obama2নিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, উপসাগরীয় দেশগুলোর সম্মেলনে যোগ দিতে সৌদি আরব সফরে রওয়ানা হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। বুধবার বিকেলে তার রিয়াদে পৌঁছানোর কথা রয়েছে। মধ্যপ্রাচ্যের এই দেশটির সঙ্গে বন্ধুত্বতার সম্পর্ক জোরদার করতেই তিনি এ সফরে রওয়ানা হয়েছেন। ওই একই উদ্দেশে এর আগেও বেশ কয়েকবার সৌদি সফরে গেছেন ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ সফরের প্রথম দিনে বুধবার ৮০ বছর বয়সী সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সাথে এক ব্যক্তিগত সাক্ষাতে মিলিত হবেন। বৃহস্পতিবার তিনি সৌদি আরব, বাহরাইন, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, কাতার ও ওমানের নেতৃবৃন্দের উপসাগরীয় সহযোগিতা পরিষদের শীর্ষ সম্মেলনে যোগ দিবেন। এই সফরে ওবামার সঙ্গে রয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাস্টোন কার্টার। এক বিবৃতিতে তিনি বলেছেন, এই সফরে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে ইরানের ‘অস্থিতিশীল তৎপরতা’ রুখতে সেখানে সামরিক ও নৌ অভিযান নিয়ে সৌদি নেতাদের সঙ্গে কথা বলবেন।

সাম্প্রতিক সময়ে ইরানের ওপর থেকে অবরোধ তুলে নেয়া, ইসলামিক স্টেট বা আইএসের বিরুদ্ধে যুদ্ধ, সিরিয়ার ভবিষ্যৎ এবং ইয়েমেনের সঙ্গে সৌদির যুদ্ধে জড়িয়ে পড়া নিয়ে দু দেশের সম্পর্কে ফাটল ধরেছে। ওবামার এই সফর সেই ফাটল কতটা জোড়া লাগাতে পারে সেটাই এখন দেখার বিষয়।

সৌদি আরব সফর শেষে যুক্তরাজ্য ও জার্মান সফরে যাবেন ওবামা।

 বি এন আর/০০১৬/০০৪/০০২০/০০০৫৪৬৬/এন

 

মতামত...