,

সর্বশেষ
bnr ad 250x70 1

সৌদি আরব সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

h2নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, সৌদি আরব সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে সৌদি বাদশাহসহ দেশটির শীর্ষ নেতা ও ব্যবসায়ীদের সাথে বাংলাদেশে বিনিয়োগ ও সন্ত্রাস দমন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন তিনি।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ শেখ হাসিনাকে জেদ্দা সফরের আনুষ্ঠানিক আমন্ত্রণ জানালে ওই আমন্ত্রণে সাড়া দিয়েই আগামী ৪ জুন (শনিবার) সৌদি আরব সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কূটনীতিক সূত্রে জানা গেছে, সৌদিতে বাংলাদেশের শ্রমবাজার সম্পূর্ণ উন্মুক্ত করা, বিনিয়োগ ও সন্ত্রাসবাদ দমনসহ অন্যান্য সহযোগিতার বিষয়ে দুই সরকার প্রধানের মধ্যে আলোচনা হবে।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ শেখ হাসিনাকে জেদ্দা সফরের আনুষ্ঠানিক আমন্ত্রণ জানান।  ওই আমন্ত্রণে সাড়া দিয়েই সৌদি আরব সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী।

জানা গেছে, প্রধানমন্ত্রীর এ সফরের মধ্য দিয়ে সেখানকার শ্রমবাজার বাংলাদেশের শ্রমিকদের জন্য সম্পূর্ণ উন্মুক্ত হতে পারে। বাড়তে পারে বাংলাদেশে সৌদি আরবের বিনিয়োগ ও অন্যান্য সহযোগিতাও।

সফরকালে দু’দেশের মধ্যে বেশকিছু চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হবে বলে নিশ্চিত করেছে কূটনীতিক স‍ূত্র।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ ও উপ-যুবরাজ মোহাম্মদ বিন সালমান আল সৌদ, রাজ পরিবারের কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং সৌদি আরবের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গেও প্রধানমন্ত্রীর বৈঠক করার কথা রয়েছে।

সৌদি আরবে প্রধানমন্ত্রীর সফরের মধ্য দিয়ে এ সম্ভাবনার নতুন ক্ষেত্র তৈরি হবে।সফরে বিনিয়োগ, শিক্ষা ও সংস্কৃতি সহযোগিতা বিষয়ক চুক্তি এবং বাংলাদেশ থেকে চিকিৎসক-সেবিকাসহ দক্ষ শ্রমিক নেওয়ার বিষয়ে সৌদি আরবের সঙ্গে সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়া বাংলাদেশের মেগা প্রকল্পগুলোতে বিনিয়োগ, বাংলাদেশ থেকে তৈরি পোশাক, হালকা প্রকৌশল, হালাল মাংসসহ বিভিন্ন সামগ্রী আমদানি করতে চায় তেলসমৃদ্ধ দেশ সৌদি আরব।

 

 

মতামত...