,

সর্বশেষ
bnr ad 250x70 1

সৌদি প্রিন্স মিতেব ১শ কোটি ডলারে সমঝোতায় মুক্তি

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজ.কম::দুর্নীতির অভিযোগে তিন সপ্তাহের বেশি সময় বন্দি রাখার পর সৌদি প্রিন্স মিতেব বিন আব্দুল্লাহকে মুক্তি দেওয়া হয়েছে। কর্তৃপক্ষের সঙ্গে একশ কোটি ডলারের ‘গ্রহণযোগ্য সমঝোতা’র পর তাকে ছেড়ে দেওয়া হয়। প্রয়াত বাদশাহ আব্দুল্লাহ’র পুত্র ৬৫ বছর বয়সী প্রিন্স মিতেবকে এক সময় সিংহাসনের উত্তরাধিকারীদের মধ্যে অন্যতম প্রতিদ্বন্দ্বি ভাবা হত। তিনি এক সময় অভিজাত বাহিনী ন্যাশনাল গার্ডের প্রধান ছিলেন। তাকে গ্রেফতারের আগেই বহিষ্কার করা হয়েছিল।

গত ৪ নভেম্বর থেকে প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশে দুর্নীতির অভিযোগে যে দুই শতাধিক প্রিন্স, রাজনীতিক ও ব্যবসায়ীকে গ্রেফতার করা হয় মিতেব ছিলেন তাদের মধ্যে অন্যতম ‘হাই প্রোফাইল’। তিনি ছাড়াও আরও তিনজন সৌদি সরকারের সঙ্গে সমঝোতা করেছেন। সমঝোতার আওতায় প্রিন্স মিতেবকে সৌদি রাষ্ট্রীয় কোষাগারে একশ কোটি মার্কিন ডলার জমা দিতে হবে।

সরকারের ঘনিষ্ঠ একজনের বরাত দিয়ে এএফপি মিতেবকে ছেড়ে দেওয়ায় ঘটনাটি নিশ্চিত করেছে। জানা গেছে মুক্তির শর্ত অনুযায়ী মিতেবকে তার দোষ স্বীকার করে মুচলেকা দিতে হয়েছে। অর্থাত্ তার গ্রেফতার যে ‘ন্যায়সঙ্গত’ ছিল মুক্তির আগে সেটার বৈধতা আদায় করা হয়। তার বিরুদ্ধে মূল অভিযোগগুলোর মধ্যে অন্যতম ছিল তিনি ন্যাশনাল গার্ডে জনবল নিয়োগের নামে বিপুল অর্থ আত্মসাত করেছেন, ওয়াকি-টকি এবং বুলেটপ্রুফ জ্যাকেট কেনার নামেও রাষ্ট্রীয় কোষাগারের অঢেল অর্থ তছরুপ করেছেন। সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, নভেম্বরের গণগ্রেফতারের মাধ্যমে ১০ হাজার কোটি ডলারের বেশি অর্থ উদ্ধার করা সক্ষম হয়েছে।

মতামত...