,

সর্বশেষ
bnr ad 250x70 1

সৌদি সফর অত্যন্ত ফলপ্রসূ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এবারের সৌদি সফর ছিল অত্যন্ত ফলপ্রসূ। তিনি বলেন, এবারের সৌদি সফরে নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। সৌদির সঙ্গে ব্যবসায়িক চুক্তি হয়েছে। তারা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে।

বুধবার গণভবনে সৌদি, জাপান ও বুলগেরিয়া সফর নিয়ে সাংবাদিক সম্মেলন ডাকেন প্রধানমন্ত্রী। সংবাদ সম্মেলনে ওই তিন দেশ সফরের অভিজ্ঞতা ও বাংলাদেশের সঙ্গে সংশ্লিষ্ট দেশগলোর চুক্তি ও কর্মকাণ্ড সম্পর্কে বিস্তারিত বিবরণ তুলে ধরেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, সৌদি সফরে ওআইসি মহাসচিবের সঙ্গে আমার সাক্ষাৎ হয়েছে। সৌদির বাদশাহ, মন্ত্রীসহ বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিবর্গের সঙ্গে সাক্ষাৎ হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সৌদি আরব সফরে গিয়ে দেশটির সঙ্গে সম্পর্কের নতুন ভিত্তি তৈরি হয়েছে। বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। বাদশাহ’র সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয়ে কথা হয়েছে, যা বেশ তাৎপর্যপূর্ণ বলে জানান প্রধানমন্ত্রী।

সৌদি বাদশাহ’র আমন্ত্রণে দেশটিতে ৫-দিনের সরকারি সফর শেষে মঙ্গলবার সন্ধ্যায় দেশে ফিরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফেরার পরদিন বুধবার (৮ মে) দুপুরে সৌদি আরব, জাপান ও বুলগেরিয়া সফর নিয়ে সংবাদ সম্মেলন ডাকেন তিনি।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দুপুর দেড়টায় অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সৌদি আরবের আগে মে মাসে বুলগেরিয়া সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৮ থেকে ২২ মে গ্লোবাল উইমেন লিডারস ফোরামে অংশ নিতে বুলগেরিয়া যান তিনি। পথে লন্ডনে অবস্থান করেন তিনি।

সেখান থেকে ফিরে বিশেষ আমন্ত্রণে জাপানে অনুষ্ঠিত জি-৭ আউটরিচ সম্মেলনে যোগ দিতে  যান প্রধানমন্ত্রী। গত ২৬ থেকে ২৯ মে টোকিও অদুরে অনুষ্ঠিত সম্মেলনে অংশ নেয়া বিশ্বনেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকও করেন তিনি।

সংবাদ সম্মেলনে সাম্প্রতিক সময়ে জঙ্গি হামলায় পুলিশ কর্মকর্তার স্ত্রীসহ পুরোহিত, যাজক, বিদেশি নাগরিক হত্যা নিয়ে গণমাধ্যম কর্মিদের বিভিন্ন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, জঙ্গি নির্মুলে সরকারের অবস্থান অত্যন্ত স্পষ্ট। এ ক্ষেত্রে কোনো ছাড়া নয়, খুনিদের খুঁজে বের করে আইনের মুখোমুখি করা হবে। সরকারের এ কাজে সহযোগিতা চাইলেন সংবাদ মাধ্যমেরও।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের সঙ্গে বৈঠকের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, জঙ্গি ও সন্ত্রাসবাদ রুখতে পরস্পরকে সহযোগিতা দেয়ায় একমত দু’দেশের নেতারা। এ ছাড়া বৈঠকে পেশাজীবী, দক্ষ, আধাদক্ষ মিলে ৫ লাখেরও বেশি কর্মি নেয়ার কথা আগ্রহের কথা জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

প্রধানমন্ত্রী বলেন, ‘এ বছরের নভেম্বর কিংবা ডিসেম্বরে সৌদি আরবের একটি ব্যবসায়িক প্রতিনিধি দল বাংলাদেশে আসবে বলে আমাকে অবহিত করা হয়েছে। ব্যবসায়ীরা বাংলাদেশের বিভিন্ন সেক্টরে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছেন।’

এ সফরে উমরাহ পালন ও মহানবী (সা.) এর রওজা মোবারক জিয়ারত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

মতামত...