,

সর্বশেষ
bnr ad 250x70 1

স্ত্রীসহ দেবপ্রিয়র ব্যাংক হিসাব তলব করেছে এনবিআর

cpdনিজস্ব প্রতিবেদক,ঢাকা,৬, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য ও তার স্ত্রী ড. ইরিনা ভট্টাচার্যের শেয়ারবাজারে বিনিয়োগ তথ্য ও ব্যাংক হিসাব তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি)।

সোমবার সিআইসির সহকারী পরিচালক নাসির উদ্দিন বেসরকারি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডর (সিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ-সংক্রান্ত চিঠি পাঠিছেন।

সিডিবিএলে পাঠানো চিঠিতে ড. দেবপ্রিয় ভট্টাচার্য ও তার স্ত্রী বা তাদের পরিবারের কোনো সদস্যের একক বা যৌথ নামে যেকোনো বিও হিসাব পরিচালিত বা রক্ষিত হয়ে থাকলে ২০০৮ সালের ১ জুলাই থেকে তার হালনাগাদ বিবরণী পাঠাতে বলা হয়েছে।

বেসরকারি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো চিঠিতে দেবপ্রিয়, তার স্ত্রী ও তাদের পরিবারের সদস্যদের একক বা যৌথ নামে পরিচালিত ব্যাংক হিসাব, মেয়াদি আমানত হিসাব, সঞ্চয়ী হিসাব, চলতি হিসাব, বিদেশি মুদ্রা হিসাব, ক্রেডিট কার্ডসহ যেকোনো ধরনের বা নামের হিসাব পরিচালিত বা রক্ষিত থাকলে ২০০৮ সালের ১ জুলাই থেকে হালনাগাদ বিবরণী পাঠাতে বলা হয়েছে।

চিঠি পাওয়ার সাত দিনের মধ্যে তথ্য পাঠানোর অনুরোধ জানিয়ে চিঠিতে বলা হয়, নির্ধারিত সময়ের মধ্যে তথ্য দিতে ব্যর্থ হলে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর ধারা ১২৪(১) অনুযায়ী এককালীন ২৫ হাজার টাকা এবং পরবর্তী প্রতিদিনের জন্য ৫০০ টাকা জরিমানার পাশাপাশি আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর ধারা ১৬৪(সিসি) ধারা অনুযায়ী কারাদণ্ড আরোপে ফৌজদারি কার্যক্রম নেয়া হবে।

 ড. দেবপ্রিয় সংবাদমাধ্যমকে বলেন, এ ধরনের হয়রানিমূলক অভিজ্ঞতা আমার আগেও হয়েছে। ওনারা আইনানুগভাবে যতটুকু করতে পারবে, তা করুক।

মতামত...