,

সর্বশেষ
bnr ad 250x70 1

স্পিকা, ডেপুটি স্পিকারের বেতন দ্বিগুণ হলো

jsbnr ad 250x70 1নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, জাতীয় সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকারের বেতন-ভাতা বাড়িয়ে দ্বিগুণ করা হলো। বর্ধিত বেতন-ভাতা ২০১৫ সালের জুলাই থেকে কার্যকর হবে।

বৃহস্পতিবার (০৫ মে) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে স্পিকার অ্যান্ড ডেপুটি স্পিকার (রেমুনারেশন অ্যান্ড প্রিভিলেজ) অ্যাক্ট-২০১৬ পাসের জন্য প্রস্তাব করেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। যদিও বিলটিতে বিরোধীদলের একাধিক সদস্য যাচাই-বাছাই করার প্রস্তাব দেন, কণ্ঠভোটে তাদের সেই প্রস্তাব নাকচ হয়। পরে ডেপুটি স্পিকার বিলটি পাসের প্রস্তাব কণ্ঠাভোটে দিলে তা সংখ্যাধিক্যের ভোটে পাস হয়।

এর আগে গত ২৪ জানুয়ারি বিলটি সংসদে উত্থাপন করেন আইনমন্ত্রী। পরে বিলটি স্পিকার শিরীন শারমিন চৌধুরী পরীক্ষা-নিরীক্ষার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠান।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে আইনমন্ত্রী বলেছেন, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, মূল্যস্ফীতি এবং দেশের আর্থ-সামজিক অবস্থার পরিপ্রেক্ষিতে এবং অষ্টম জাতীয় বেতন স্কেল ঘোষণা করার কারণে স্পিকার, ডেপুটি স্পিকারের সময়োপযোগী বেতন-ভাতাদি নির্ধারণ করা আবশ্যক।

 বুধবার (০৪ মে) রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বেতন-ভাতা বাড়ানো সংক্রান্ত পৃথক দুটি বিল পাস হয়েছে জাতীয় সংসদে; যাতে তাদের বেতন-ভাতা প্রায় দ্বিগুণ করা হয়েছে। বুধবার সংসদ কাজে মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মতিয়া চৌধুরী ‘দ্যা প্রেসিডেন্ট’স (রেমুনেরেশন অ্যান্ড প্রিভিলেজ) (অ্যামেন্ডমেন্ট) বিল-২০১৬, ‘দ্যা প্রাইম মিনিস্টার’স (রেমুনেরেশন অ্যান্ড প্রিভিলেজ) (অ্যামেন্ডমেন্ট) বিল- ২০১৬’ সংসদে পাসের প্রস্তাব করেন। পরে বিল দুটি কণ্ঠভোটে পাস হয়।

এখন স্পিকারের বর্তমান বেতন ৫৭ হাজার ২০০ টাকা। তবে তা বাড়ছে। আর তার ব্যয় নিয়ামক ভাতা আট হাজার টাকা থেকে বাড়িয়ে ১৩ হাজার টাকা, প্লেন ভ্রমণের বিমা কভারেজ ১০ লাখ টাকা থেকে বাড়িয়ে ১৬ লাখ টাকা, দৈনিক ভাতা ১ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা এবং স্বেচ্ছাধীন তহবিল ১০ লাখ থেকে বাড়িয়ে ১১ লাখ টাকা করা হয়েছে।

ডেপুটি স্পিকারের বেতন ৫৩ হাজার ১০০ টাকা থেকে বাড়িয়ে ১ লাখ পাঁচ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা, প্লেন ভ্রমণের বিমা কভারেজ ৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ৮ লাখ টাকা, দৈনিক ভাতা ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার টাকা এবং স্বেচ্ছাধীন তহবিল আট লাখ থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

 

মতামত...