,

সর্বশেষ
bnr ad 250x70 1

স্বপ্নের পদ্মা বহুমুখী সেতু দৃশ্যমান !

নিজস্ব প্রতিবেদক,৩০ সেপ্টেম্বর, বিডিনিউজ রিভিউজ.কম:: স্বপ্নের পদ্মা বহুমুখী সেতুর প্রথম স্প্যান বসা‌নো হয়েছে শরীয়তপু‌রের জা‌জিরা প‌য়ে‌ন্টে । আর এ স্প্যান বসানোর মধ্য দিয়েই দৃশ্যমান হয়েছে দক্ষিণাঞ্চ‌লের ২১ জেলাস হ দেশ ও বিদেশের সকল  মানু‌ষের স্বপ্নের পদ্মাসেতু‌।

শনিবার সকাল ৯টার দিকে প্রথম এ স্প্যান বসানোর বিষয়টি নিশ্চিত করেছেন প্রকল্প প‌রিচালক মো. শ‌ফিকুল ইসলাম।

সেতু প্রকল্প সূত্রে জানা যায়, চলতি বছরের আগস্ট পর্যন্ত পদ্মা সেতুর মোট ৪৬.৫ শতাংশ কাজ সম্পন্ন হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুতে ৪২টি পিলার থাকবে। এর মধ্যে শরীয়তপুরের জাজিরা প্রান্তের ৩৭ ও ৩৮ নম্বর পিলারের কাজ পুরোপুরি সম্পন্ন হওয়ায় এ দুটি পিলারের উপর স্প্যান বসানো হলো।

পদ্মা সেতুর স্প্যান গত বুধবার (২৭ সেপ্টেম্বর) মাওয়া থেকে জাজিরা এসে পৌঁছায়। স্প্যানটি এমনভাবে তৈরি করা হয়েছে যার নিচের অংশ দিয়ে ট্রেন এবং উপরের অংশ দিয়ে সড়ক পথের যানবাহন চলাচল করবে। আর এর মধ্য দিয়ে দক্ষিণাঞ্চলের মানুষের দীর্ঘ দিনের জল্পনা কল্পনার অবসান ঘটবে।

সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু ২০১৮ সালের শেষ নাগাদ জনসাধারণের জন্য খুলের দেয়া হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

দেশের সবচেয়ে বড় এ প্রকল্পের নির্মাণ কাজ ২০১৫ সালের ১২ ডিসেম্বর উদ্বোধন করেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে ২য় আরডিপিপি অনুযায়ী এর নির্মাণ ব্যয় নির্ধারণ করা হয়েছে ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৮ লাখ ৮০ হাজার টাকা।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, গত আগস্ট মাস পর্যন্ত এই সেতুর ৪৬.৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। সেতুর জাজিরা পয়েন্টের ৩৭ ও ৩৮নং পিলারের কাজ সম্পন্ন হওয়ায় আজ সকাল ৯টার দিকে প্রথম স্প্যান বসানাে হয়। সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে পদ্মাসেতু দিয়ে যানবাহন চলাচল করবে এমনটাই প্রত্যাশা করছেন এ প্রকল্প পরিচালক।

মতামত...