,

সর্বশেষ
bnr ad 250x70 1

হজযাত্রীদের অনলাইনে প্রাকনিবন্ধন শুরু

নিজস্ব প্রতিবেদক, ১৬ বিডিনিউজ রিভিউজ.কম:: ২০১৭ সালে সরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুদের অনলাইনে প্রাকনিবন্ধন শুরু হয়েছে।

রোববার বিকেলে সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে এ কার্যক্রমের উদ্বোধন করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

ধর্মমন্ত্রী বলেন, এবার সৌদি আরব পূর্ণ ই-হজ ব্যবস্থাপনা চালু করেছে। তারা বলেছে, মার্চের মধ্যে প্রাকনিবন্ধন শেষ করতে হবে। তাই সুষ্ঠুভাবে হজ ব্যবস্থাপনার জন্যই আজ থেকে সরকারি ব্যবস্থাপনায় অনলাইনে প্রাকনিবন্ধন শুরু হলো। এ কার্যক্রম অব্যাহত থাকবে। আগামী মাসের যেকোনো সময় বেসরকারি ব্যবস্থাপনায় অনলাইনে হজের প্রাকনিবন্ধন শুরু করা হবে।

গত বছর নিবন্ধন করা ব্যক্তিরা এবারের তালিকায় অগ্রাধিকার পাবেন, এ কথা জানিয়ে অধ্যক্ষ মতিউর রহমান বলেন, গত বছর ১ লাখ ৪০ হাজার ৯৯৪ জন হজযাত্রী প্রাকনিবন্ধন করেছিলেন। এর মধ্যে হজে গিয়েছিলেন ১ লাখ ১ হাজার ৮২৯ জন। নিবন্ধনকৃতদের মধ্যে যারা বাকি ছিলেন, এবারের প্রাকনিবন্ধনের তালিকায় তারা অগ্রাধিকার পাবেন।

তিনি আরো বলেন, প্রাকনিবন্ধনের কার্যক্রম ও ২০১৭ সালে হজ কার্যক্রম পরিচালনার জন্য ৯৬৪টি বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে ২৫টি ব্যাংকের তালিকাও প্রকাশ করা হয়েছে।’ এসব বৈধ হজ এজেন্সিকে অনলাইন কার্যক্রমের জন্য প্রয়োজনীয় পাসওয়ার্ড দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

কোনো প্রকার হয়রানি ছাড়াই অনলাইনে প্রাকনিবন্ধনের কথা জানিয়ে মতিউর রহমান বলেন, গত বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এ বছর আমরা প্রাকনিবন্ধনকে আরো উন্নত করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। কাজের প্রক্রিয়া আরো স্বচ্ছ ও নির্ভুল করতে বুয়েটের আইটি বিশেষজ্ঞদের নিয়ে একটি টিম গঠন করা হয়েছে। তারা সবকিছু তদারকি করবে। বুয়েট, এটুআই, বিসিসির সহযোগিতা নিয়ে আইটি সার্ভারের সিকিউরিটি সিস্টেম উন্নত করা হয়েছে। সার্ভারের সক্ষমতা বাড়ানো হয়েছে। মন্ত্রণালয় পর্যায়ে জাতীয় কারিগরি টিম গঠন করা হয়েছে।

আইটি জালিয়াতি করে নিবন্ধন ছাড়াই বিপুল সংখ্যক যাত্রী গতবার হজ পালন করেছেন, যারা এতে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে কি না? এ প্রশ্নের জবাবে ধর্ম সচিব মোহাম্মদ আবদুল জলিল বলেন, এ বিষয়ে দুটি তদন্ত কমিটি হয়েছে। তারা প্রতিবেদন দাখিল করেছেন। প্রতিবেদনের আলোকে খুব শিগগির এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

অনলাইনে প্রাকনিবন্ধনের উদ্বোধনী অনুষ্ঠানে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) নেতৃবৃন্দসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মতামত...