,

সর্বশেষ
bnr ad 250x70 1

হজের আনুষ্ঠানিকতা শুরু আজ রাতে মিনায় যাবেন হাজিগণ

নিজস্ব প্রতিবেদক, ২৯ আগস্ট, বিডিনিউজ রিভিউজ.কম:: পবিত্র হজ পালনে হাজিগণ আজ মঙ্গলবার রাতে মিনার উদ্দেশে রওনা হবেন। মক্কার মসজিদুল হারামে এশার নামাজ আদায় করে হজ পালনের নিয়মানুযায়ী মিনার উদ্দেশে যাত্রা করবেন তারা। মসজিদুল হারাম থেকে প্রায় ৮ কিলোমিটার দূরে অবস্থিত মিনা। মূলত হাজিগণ হজের অংশ হিসেবে টানা পাঁচদিন মক্কা ও মিনা, আরাফার ময়দান এবং মুজদালিফায় অবস্থান করবেন।

এবার সব দেশের হাজিগণকে নিজ নিজ মোয়াল্লেম কার্যালয় থেকে জানিয়ে দেয়া হবে, কখন মিনার উদ্দেশে রওনা দিতে হবে। একইসঙ্গে মিনায় অবস্থিত তাঁবু নম্বরসহ কার্ড দেয়া হয়েছে হাজিদের। ওই কার্ড সবসময় ঝুলিয়ে রাখতে হবে। এছাড়া হাজিদের মিনা, আরাফাত, মুজদালিফায় কীভাবে ও কখন রওনা হবেন, কোথায় অবস্থান করবেন, তা জানিয়ে দেয়া হবে।

৮ জিলহজ মিনায় সারাদিন এবং ৯ জিলহজ ফজরের নামাজ আদায় করে প্রায় ১৫ কিলোমিটার দূরে আরাফাতের ময়দানে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন হজযাত্রীরা। এরপর আরাফাত থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে মুজদালিফায় রাতযাপন ও পাথর সংগ্রহ করবেন।

মুজদালিফায় ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে হাজিরা আবার মিনায় ফিরে আসবেন। মিনায় এসে বড় শয়তানকে পাথর মারা, দমে শোকর বা কোরবানি ও মাথা মুণ্ডন বা চুল ছেঁটে মক্কায় কাবা শরিফ তাওয়াফ ও সাফা-মারওয়া সাঈ করবেন।

পবিত্র হজ পালনের উদ্দেশে বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় যাওয়া হাজিরা ৭ ও ৮ নম্বর মোয়াল্লেমের অধীনে থাকবেন। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় যাওয়া হাজিগণ বিভিন্ন মোয়াল্লেম নম্বরের অধীনে থাকবেন।

মতামত...