,

সর্বশেষ
bnr ad 250x70 1

হজে গমনেচ্ছুদের নিবন্ধনের সময় ফের বাড়লো

নিজস্ব প্রতিবেদক, ১৩ এপ্রিল, বিডিনিউজ রিভিউজ.কম:: চলতি বছর হজে গমনেচ্ছুদের নিবন্ধনের সময় ফের বাড়ানো হয়েছে। এর আগে বাড়ানো সময় অনুযায়ী ১০ এপ্রিল ছিল নিবন্ধনের শেষ দিন। এখন নিবন্ধনের সময় ১৭ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে সরকার।

বৃহস্পতিবার সরকারি ও বেসরকারি হজযাত্রীদের নিবন্ধনের সময় বৃদ্ধি করে ধর্ম মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।
আদেশে বলা হয়েছে, প্রাক-নিবন্ধিত তালিকার ২ লাখ ১৭ হাজার ২৮৮ ক্রমিকের মধ্যে হজযাত্রীরা ১৭ এপ্রিল বিকেল ৫টা পর্যন্ত নিবন্ধন করতে পারবে। এ সময়ের মধ্যে নিবন্ধন না করলে পরবর্তী অপেক্ষমান তালিকা থেকে ক্রম অনুযায়ী প্রাক-নিবন্ধিত হজে গমনেচ্ছুদের নিবন্ধনের জন্য আহ্বান করা হবে।

এবার বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১৭ হাজার ১৯৮ জন।

চলতি বছর হজে গমনেচ্ছুদের নিবন্ধন শুরু হয় গত ২৮ মার্চ। বেসরকারি প্রাক-নিবন্ধনের সিরিয়াল ২ লাখ ১৭ হাজার ২৮৮ পর্যন্ত চলতি বছরের নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে নির্ধারণ করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। ৩০ মার্চ ছিল নিবন্ধনের শেষ সময়। বেশির ভাগ এজেন্সি নিবন্ধন না করায় সময় ১০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।
হজ ব্যবস্থাপনা পোর্টালের তথ্য অনুযায়ী, বুধবার বিকেল ৫টা পর্যন্ত বেসরকারি ব্যবস্থাপনায় ৫০৬টি এজেন্সির ৬২ হাজার ১৮৬ জন এবং সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৪৩৪ জন নিবন্ধন করেছেন।

চলতি বছর সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে ১ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

মতামত...