,

সর্বশেষ
bnr ad 250x70 1

হাইকোর্টের নির্দেশ এসএসসি ছাড়া গাড়িচালক নয়

ঢাকা,০৭ ডিসেম্বর (বিডি নিউজ রিভিউজ ডটকম)::court1সড়ক দুর্ঘটনা রোধে মহাসড়কের পাশের সকল অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশে দিয়েছে হাইকোর্ট।

একইসঙ্গে মহাসড়কের পাশে স্থাপনা নির্মাণের অনুমোদন সংক্রান্ত বিধি বাতিলের পদক্ষেপ নিতে সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার এ সংক্রান্ত একটি রিট ও রুলের ওপর শুনানি শেষে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ পাঁচদফা নির্দেশনাসহ এই রায় দেয়।

গাড়িচালকদের ন্যূনতম যোগ্যতা এসএসসি পাস নির্ধারণ করে পাঁচ বছর পর থেকে তা কার্যকর করতে বলা হয়েছে একটি নির্দেশনায়।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

তিনি জানান, সড়ক দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

যানবাহন নিয়ন্ত্রণ বিধিমালা-২০০১ এর ৮ বিধি অনুসারে মহাসড়কের পাশে ১০ মিটারের মধ্যে স্থাপনা তৈরিতে অনুমতি দেওয়ার বিধান বাতিলে পদক্ষেপ নিতে সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া ঢাকা থেকে দেশের বিভিন্ন জেলার সড়কে স্থাপন করা ট্রাফিক ব্যবস্থা কার্যকর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন বলে জানান অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

তিনি বলেন, হাইকোর্টের নির্দেশে এ বিষয়ে গঠিত কমিটির সুপারিশ বাস্তবায়নে পদক্ষেপ, চালকদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ, চালকদের ৫ বছরের অভিজ্ঞতার বিষয়টি কার্যকরে প্রয়োজনীয় পদক্ষেপ এবং পথচারী চলাচলে আন্ডারপাস নির্মাণের নির্দেশ দিয়েছে আদালত।

২০১১ সালের ফেব্রুয়ারিতে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি থেকে ফেরার পথে সংসদ সদস্য মুক্তাদীর চৌধুরীর গাড়ি বহর দুর্ঘটনায় পড়ে এবং ১১ জনের মৃত্যু হয়।

ওই বছরের ৫ ফেব্রুয়ারি একটি জাতীয় দৈনিকে এ হতাহতের খবর প্রকাশিত হয়। এ প্রতিবেদনটি যুক্ত করে হাইকোর্টে একটি রিট আবেদন করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

হাইকোর্ট ২০১১ সালের ১৩ ফেব্রুয়ারি এ রিটের রুল জারি করে। সোমবার এ রুলের শুনানি শেষে এই রায় দিয়েছে হাইকোর্ট।

মতামত...