,

সর্বশেষ
bnr ad 250x70 1

হাইতিতে ম্যাথিউ ঘূর্ণিঝডড়ে ৮ শ নিহত

tআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ হারিকেন ম্যাথিউর আঘাতে লণ্ডভণ্ড হওয়া হাইতিতে মৃতের সংখ্যা আটশ ছাড়িয়েছে। ঘূর্ণিঝড়ে এ পর্যন্ত মৃতের সংখ্যা ৮৪২ জনে দাঁড়িয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে।

নিহতদের মধ্যে হাইতি, কিউবা ও ডমিনিকান রিপাবলিকে মারা গেছে ৫৭২ জন। এই সংখ্যা বেড়েই চলছে। উদ্ধারকর্মী ও ত্রাণ সহায়তাকারী কর্মীরা এ তথ্য নিশ্চিত করেছেন। উদ্ধারকর্মীরা দুর্গত অঞ্চলে ত্রাণ ও উদ্ধারকাজ চালাতে প্রতিকূলতার মুখোমুখি হচ্ছেন। খবর বিবিসি।

হারিকেনের আঘাতে প্রায় ৩ হাজার ২০০ ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। প্রায় ১৫ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। গাছপালা উপড়ে পড়েছে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে বিদ্যুৎ সংযোগ। ঝড়ে দেশটিতে ক্ষয়ক্ষতির পুরো চিত্র পেতে আরও কয়েক দিন লেগে যেতে পারে বলে জানিয়েছে জাতিসংঘ। ঝড়ের কারণে সৃষ্ট বন্যায় প্লাবিত কিছু প্রত্যন্ত এলাকার যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় ক্ষয়ক্ষতির প্রকৃত হিসাব পেতে সময় লাগছে।

শক্তিশালী এই ঝড়ে দেশটির দক্ষিণাঞ্চলের একটি শহর বিলীন হয়ে গেছে। তবে হাইতির ক্ষতিগ্রস্ত অনেক এলাকার তথ্য এখনও পাওয়া যায়নি।

ঘণ্টায় ২৩০ কিলোমিটার ঝড়ো হাওয়া নিয়ে গত মঙ্গলবার থেকে কিউবা ও হাইতি অতিক্রম করতে শুরু করে ম্যাথিউ। শক্তি হারিয়ে ঝড়টি ক্যাটেগরি-টু হারিকেনে পরিণত হয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উপকূল দিয়ে ধেয়ে যাচ্ছে। সাগরের উপকূলীয় এলাকায় বৃষ্টি হচ্ছে। সেখানে দুইজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ফ্লোরিডা, জ্যাকসনভিল, জর্জিয়া এবং দক্ষিণ ক্যারোলাইনা উপকূলে উত্তাল ঢেউ এবং জলোচ্ছ্বাসের ঝুঁকি থাকায় এসব এলাকার ৩০ লাখ বাসিন্দাকে বাড়িঘর ছেড়ে নিরাপদে যেতে বলা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ফ্লোরিডা, জর্জিয়া ও সাউথ ক্যারোলিনায় জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন। এ ছাড়া ডেটোনা সাগরসৈকতে শনিবার সকাল পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে।

মতামত...