,

সর্বশেষ
bnr ad 250x70 1

হাঙ্গেরির সাথে ৩ সমঝোতা সই

aনিউজ ডেস্ক, বিডিনিউজ রিভিউজ.কম: বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ ও হাঙ্গেরির মধ্যে তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

মঙ্গলবার হাঙ্গেরির পার্লামেন্ট ভবনে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শেষে এ সমঝোতা স্মারকগুলো সই হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর আরবান সে সময় উপস্থিত ছিলেন।

পানি ব্যবস্থাপনা সম্পর্কিত প্রথম সমঝোতা স্মারকটিতে সই করেন হাঙ্গেরির স্বরাষ্ট্রমন্ত্রী সেন্ডর পিন্টার এবং বাংলাদেশের পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে সংলাপ ও বাণিজ্য সংক্রান্ত দ্বিতীয় সমঝোতা স্মারকটিতে সই করেন হাঙ্গেরির অর্থনৈতিক কূটনীতিবিষয়ক ভারপ্রাপ্ত প্রতিমন্ত্রী লেভেন্তে ম্যাগইয়ার এবং বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

কৃষি খাতে সহযোগিতা সংক্রান্ত তৃতীয় সমঝোতা স্মারকটিতে সই করেন হাঙ্গেরির কৃষিমন্ত্রী জসল্ট নেমেথ এবং বাংলাদেশের কৃষি সচিব মোহাম্মদ মইনুদ্দিন আবদুল্লাহ।

এদিকে, বাংলাদেশে চিকিৎসা, প্রযুক্তি ও কৃষি বিজ্ঞানসহ বিভিন্ন ক্ষেত্রে শিক্ষার্থীদের জন্য নতুন বৃত্তি কর্মসূচি প্রবর্তনের প্রস্তাব দিয়েছেন হাঙ্গেরির প্রেসিডেন্ট ড. জানোস আদের। সোমবার সান্দর প্যালেসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে হাঙ্গেরির প্রেসিডেন্ট ড. জানোস আদের এই প্রস্তাব দেন।

এ ছাড়া প্রেসিডেন্ট জানোস আদের পিসিকালচার ও একুয়াকালচারের ক্ষেত্রে বাংলাদেশ সরকারকে সহযোগিতা করার আশ্বাস দেন।

জানোস আদের জানান, পানি পরিশোধন ও বন্যা মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা করতে চায় হাঙ্গেরি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী বুদাপেস্টে শীর্ষ পানি সম্মেলনে অংশ নিতে চার দিনের সফরে এখন হাঙ্গেরির রাজধানীতে অবস্থান করছেন।

মতামত...