,

সর্বশেষ
bnr ad 250x70 1

হিজরি নববর্ষ আজ

moonনিজস্ব প্রতিবেদন, বিডিনিউজ রিভিউজঃ‘মহররমের চাঁদ এলো ঐ কাঁদাতে ফের দুনিয়ায়, ওয়া হোসেনা ওয়া হোসেনা তারি মাতম শোনা যায়, কাঁদিয়া জয়নাল আবেদীন বেহুশ হ’ল কারবালায়, বেহেশতে লুটিয়া কাঁদে আলি ও মা ফাতেমায়….কাঁদে বিশ্বের মুসলিম আজি, গাহে তারি মর্সিয়া, ঝরে হাজার বছর ধরে অশ্রু তারি শোকে হায়।’ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সেই বিখ্যাত কবিতার মতো মুসলিম বিশ্বকে কাঁদানো মহিমান্বিত সেই মহররম মাস আবারো এলো আমাদের মাঝে। আকাশে নতুন চাঁদ উদয়ের সাথে সাথে বিদায় নিলো ১৪৩৭ হিজরি সন, এলো হিজরি সন ১৪৩৮। হিজরি নববর্ষ আরম্ভ হয় ১ মহররম। ইসলামে এ দিনটি মুসলিম সম্প্রদায়ের জন্য এক বিশেষ স্মারক। বিশ্বের কোটি কোটি মুসলমানদের সংস্কৃতি, ঐতিহ্য ও জীবনধারার সাথে মিশে আছে এই হিজরি সন। হিজরি সন গণনার প্রবর্তন হয় আমীরুল মু’মেনিন ওয়া খলিফাতুল মুসলিমি’ন হযরত উমর বিন খাত্তাব (রা.)-এর খেলাফতকালে। রাসূলুল্লাহ (দ.)-এর হিজরতের ঘটনার ওপর ভিত্তি করেই তিনি এই হিজরি সন গণনার প্রবর্তন করেন।

ডিসি হিলে হিজরি বর্ষবরণ: এদিকে হিজরি নববর্ষ উদযাপন পরিষদের উদ্যোগে হিজরি নববর্ষ ১৪৩৮ বরণ ও ১৪৩৭ বিদায় অনুষ্ঠান আজ ৩ অক্টোবর সোমবার বিকেল ২টায় নগরীর ডিসি হিলে (নজরুল স্কয়ার) অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ইসলামী সাংষ্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। হামদ, নাতে রাসুল (দ.), গজল, কাউয়ালি, মাইজভাণ্ডারী গান, আধ্যাত্মিক ও উজ্জীবনধর্মী ইসলামী সংগীতানুষ্ঠানের মাধ্যমে বর্ষবরণ করবেন বিভিন্ন ইসলামী সংস্কৃতিকর্মী ও খুদে শায়েরগণ। আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। মুখ্য আলোচক থাকবেন কবি আসাদ চৌধুরী। উদ্বোধক থাকবেন আলহাজ্ব সুফি মিজানুর রহমান। অতিথি ও আলোচক থাকবেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো: সামসুল আরেফিন, গবেষক আল্লামা এম এ মান্নান, প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, প্রফেসর ড. নূ. ক. ম আকবর হোসেন, গবেষক এডভোকেট মোছাহেব উদ্দিন বখতিয়ার, বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক একরাম হোসেন। অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য হিজরি নববর্ষ উদযাপন পরিষদের চেয়ারম্যান পীরজাদা মাওলানা মুহাম্মদ গোলামুর রহমান আশরফ শাহ ও মহাসচিব মুহাম্মদ এনামুল হক ছিদ্দিকী অনুরোধ জানিয়েছেন।

রাষ্ট্রীয় মর্যাদায় উদযাপনের দাবি : হিজরি নববর্ষের দিনটি রাষ্ট্রীয় মর্যাদায় জাতীয়ভাবে উদযাপনের দাবি জানিয়েছে ইসলামী ছাত্রসেনা চট্টগ্রাম মহানগর উত্তর। গতকাল মোমিন রোডস্থ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা এ দাবি জানান। সংগঠনের সভাপতি মুহাম্মদ ফরিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, সংখ্যাগরিষ্ঠ মুসলমানের এই দেশে হিজরি সন ও তারিখ অনুযায়ী ইসলামী আচার-অনুষ্ঠান পালিত হয়ে থাকে। তাই হিজরি নতুন বছরের প্রথমদিন ১ মহররম সাড়ম্বরে রাষ্ট্রীয়ভাবে উদযাপন করা উচিত। ১ মহররম ঐচ্ছিক ছুটির পরিবর্তে সাধারণ ছুটি ঘোষণারও করার দাবি জানান বক্তারা। সম্পাদক আবদুল কাদের রুবেলের সঞ্চালনায় নগর নেতৃবৃন্দের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন, সহ-সম্পাদক মুহাম্মদ মারূফ রেযা, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল-মাসুম, অর্থ সম্পাদক মাছুমুর রশিদ কাদেরী, শিক্ষা-প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক ইলিয়াছ উদ্দীন কাদেরী, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক আ.ব.ম শরীফুল্লাহ, সদস্য আবদুর রহমান, মঈনুদ্দীন কাদেরী, রিদুয়ান হোসেন তালুকদার, কুতুবউদ্দীন, আবদুসসাত্তার ও আরাফাত হোসেন প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

মতামত...