,

সর্বশেষ
bnr ad 250x70 1

ভারতে পাচারকালে উদ্ধার ঢাকার ৪ শিক্ষার্থী

dসামিউল আলম, বিরামপুর (দিনাজপুর),বিডিনিউজ রিভিউজঃ পাচারের হাত থেকে অল্পের জন্য রক্ষা পেল ঢাকার পল্লবীর এমডিসি মডেল স্কুলের নবম শ্রেণীর চার ছাত্র।

৩০ সেপ্টেম্বর শুক্রবার দিনাজপুরের হিলি সীমান্ত দিয়ে ভারতে পাঁচার কালে তাদের উদ্ধার করে পুলিশ। এরা হলো- ঢাকার পল্লবী থানার মাহমুদুল হাসানের ছেলে ইউসুফ হোসেন (১৬), ইসরাফিল হোসেনের ছেলে ইশতিয়াক হোসেন শান্ত (১৫), কামাল হোসেনের ছেলে আব্দুল কাইয়ুম (১৫) এবং বাবুল শেখের ছেলে রবিউল ইসলাম সাগর।

হাকিমপুর থানার ওসি আব্দুস সবুর জানান, ২৭ সেপ্টেম্বর সকালে স্কুলের আসার কথা বলে ওই চার শিক্ষার্থী ঢাকা থেকে লালমনিরহাটগামী ট্রেনে উঠে। এসময় ট্রেনে পরিচয় হয় অজ্ঞাত এক ব্যক্তির সাথে। শিক্ষার্থীদের সরলতার সুযোগ নিয়ে তাদের ভারতে চাকরির প্রলোভন দিয়ে লালমনিরহাট থেকে পাঁচারের উদ্দেশ্যে আনে হিলি সীমান্তে ওই অজ্ঞাত পাচারকারী। গত বুধবার রাতে সীমান্তবর্তী চারমাথা এলাকায় রাখার পর গতকাল বৃহস্পতিবার দুপুরে ভারতে পাচারের চেষ্টা করা হয়। এসময় খবর পেয়ে ওই চার স্কুল ছাত্রকে উদ্ধার করা হয়। তবে উদ্ধারের আগেই পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় পাচারকারী। গতকাল দিবাগত রাতেই চার শিক্ষার্থীকে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

চার শিক্ষার্থী জানায়, তারা চার বন্ধু বাড়ীর লোকজনের সাথে রাগ করে বের হয়। এরপর তারা পাঁচারকারীর খপ্পরে পড়ে। ওই পাঁচারকারকারী তাদের সরলতার সুযোগ নিয়ে ভারতের বেনারসে চাকরির প্রলোভনে পাচার করতে চাইছিল। আমরা কোনো কিছু বুঝে উঠতে পারিনি। আমাদের পাঁচার করা হলে হয়ত জীবনটাই শেষ হয়ে যেত।

শিক্ষার্থী ইশতিয়াকে বাবা ইসরাফিল হোসেন জানান, ছেলে ইশতিয়াক ও তার বন্ধুরা বাড়ী থেকে রাগ করে যে ভুল পথে এসেছিল। পুলিশ তাদের রক্ষা বা উদ্ধার না করলে ছেলেদের আমরা কোনোদিন পেতাম না। পাঁচারকারীরা তাদের জীবন নষ্ট করে দিতো।

মতামত...