,

সর্বশেষ
bnr ad 250x70 1

হুমকির মুখে দেশের সাইবার নিরাপত্তা

bnr ad 300x250নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ দেশে সরকারি-বেসরকারি অফিসসহ ব্যক্তি পর্যায়ে ব্যবহৃত সফটওয়্যারের প্রায় ৮০ শতাংশই পাইরেটেড। ফলে হুমকির মুখে রয়েছে বাংলাদেশের সাইবার নিরাপত্তা। পাইরেসির দৌরাত্ম্য রোধে নজরদারি বাড়ানোসহ সচেতনতা বৃদ্ধির উপর জোর দিচ্ছেন বিশ্লেষকরা।

সরকারি প্রতিষ্ঠানগুলোর সফটওয়্যার পাইরেসি মুক্ত করার প্রত্যয় ব্যক্ত করে তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলছেন, সর্বক্ষেত্রেই পাইরেটেড সফটওয়্যার ব্যবহার বন্ধে নেয়া হবে কার্যকর পদক্ষেপ।

ফুটপাত থেকে শপিং মল সর্বত্রই মিলছে কম মূল্যের পাইরেটেড সফটওয়ার। কেউ আবার ওয়েবসাইট থেকেই বিনামূল্যে সংগ্রহ করছেন তার প্রয়োজনীয় সফটওয়্যারটি। তবে কমমূল্য কিংবা বিনামূল্যের এইসব সফটওয়্যার কতটা ঝুঁকিপূর্ণ তা নিয়ে ভাবছেন না কেউই।

ভিডিও এডিটিং এর জন্য হাইলি-প্রোগ্রামাইজড সফটওয়্যারের বাজার মূল্য প্রায় ৩৫ হাজার টাকা। কিন্তু দেশের বাজারে এটি পাওয়া যাচ্ছে মাত্র ৪০ থেকে ৫০ টাকায়। শুধু এই ধরনের সফটওয়্যারই নয়, উইন্ডোজ থেকে শুরু করে যেকোনো সফটওয়্যারই পাওয়া যাচ্ছে নাম মাত্র মূল্যে। প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, এ ধরনের পাইরেটেড সফটওয়্যার ব্যবহারের ফলে হুমকির মুখে পড়তে পারে সাইবার নিরাপত্তা।

তথ্য-প্রযুক্তিবিদ সুমন আহমেদ বলেন, পাইরেটেড সফটওয়্যার ব্যবহার করা মানে নিশ্চিতভাবে বলা যায় যে আমরা একটু ঝুঁকির মধ্যে ঢুকছি।

বেসিসের’র প্রেসিডেন্ট শামীম আহসান বিডি নিউজ রিভিউজ ডটকমকে বলেন, ‘শুধুমাত্র সফটওয়্যার চুরি হচ্ছে তা না। এটার ফলে আমাদের সফটওয়্যার অনেক হুমকির মুখে পড়ে। হ্যাকিংয়ের শিকার হতে পারে।’

ঝুঁকি মোকাবেলায় সফটওয়্যারের দাম কমানোর পাশাপাশি এখনি কার্যকর পদক্ষেপ নেয়ার কথা বলছেন তারা।

পাইরেসির দৌরাত্ম্য বন্ধে নানান কার্যক্রমের কথা জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ‘প্রথমে আমরা সরকার থেকে শুরু করছি সেখানে যেন কোনো পাইরেটেড সফটওয়্যার ব্যবহার না করা হয়। পাশাপাশি নাগরিকদের মধ্যেও সাইবার নিরাপত্তা বাড়ানোর জন্য ছোট-বড় বেশকিছু প্রোগ্রাম হাতে নিয়েছি।’

নামীদামী প্রতিষ্ঠানের পাইরেটেড হওয়া সফটওয়্যার ব্যবহারের পরিবর্তে ওপেনসোর্স সফটওয়্যার ব্যবহার করলে অনেকটাই নিরাপদ থাকবে সাইবার ওয়ার্ল্ড।

ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে সাইবার নিরাপত্তা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোববার রাজধানীর একটি হোটেলে সাইবার হামলা ও নিরাপত্তা বিষয়ক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশও সাইবার হামলা থেকে নিরাপদ নয় উল্লেখ করে তিনি বলেন, এ ধরনের ঘটনা রোধে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে সরকার।

বি এন আর/০০১৬/০০৪/০০৪/০০০৪৭৮৩/ এন

মতামত...