,

সর্বশেষ
bnr ad 250x70 1

১০ হজ ফ্লাইট বাতিল: ৫ হাজার হাজী অনিশ্চয়তায়, সরকারের দ্রুত পদক্ষেপ চায় হাব

aনিউজ ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ ধর্ম মন্ত্রণালয়ের সচিব আব্দুল জলিল বলেছেন, বেসরকারি হজ এজেন্সির সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ নিয়েছে সরকার। বুধবার সচিবের বরাত দিয়ে বার্তা সংস্থা বাসস এ তথ্য জানায়।

সচিব জানান, ১০টি হজ ফ্লাইট বাতিল হওয়ায় এ বছর প্রায় পাঁচ হাজার লোকের হজ পালনে অনিশ্চয়তা দেখা দেওয়ায় সরকার দ্রুত পদক্ষেপ নেয়।

আব্দুল জলিল জানান, এ সমস্যা সমাধানে মন্ত্রণালয় এবং অন্যান্য হজ এজেন্সিতে ওয়েবসাইটে ফ্লাইট সিডিউল ও টিকিটের অবস্থান প্রকাশ করতে বিমান কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান হয়েছে। প্রতিটি ফ্লাইটে ৩১৯ জনের পরিবর্তে ৪১৯ জনকে বহন করা এবং ভ্রমণের দিনের ৭২ ঘণ্টা আগে ভিসা ও বিমান টিকিট নিশ্চিত করাসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

জলিল বলেন, ‘আমরা তাৎক্ষণিকভাবে ভিসা প্রসেস করি। ইতোমধ্যেই ৩১৯টি হজ এজেন্সির বিপরিতে আমরা ৬৮ হাজার ভিসা প্রসেস করেছি।’

এর আগে বিমান বাংলাদেশের জনসংযোগ বিভাগের জেনারেল ম্যানেজার খান মোশাররফ হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিপুল পরিমাণ লোকসানের কারণে ১০টি হজ ফ্লাইট বাতিল করা হয়েছে। বিমান কর্তৃপক্ষ ভ্রমণের দিনের ৭২ ঘণ্টা আগে ভিসা ও টিকিট নিশ্চিত করতে সকল হজ এজেন্সির প্রতি আহ্বান জানিয়েছে।

বেসামরিক বিমান মন্ত্রণালয় সূত্রে জানা যায়, গত ৪ আগস্ট বাংলাদেশ বিমানের ফ্লাইট শুরু হয় এবং এ পযর্ন্ত প্রায় ১৫ হাজার হাজি সৌদি আরবে গিয়েছেন।

এ বছর মোট এক লাখ এক হাজার ৭৫৮ জন পবিত্র হজ পালন করবেন বলে ধারণা করা হচ্ছ্। এর মধ্যে মাত্র ১০ হাজার সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করবেন। বাকি ৯১ হাজার ৭৫৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করবেন। আগামী ৫ সেপ্টেম্বর পযর্ন্ত হাজিদের বহনকারি ফ্লাইট সৌদি আরবে যাবে এবং ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৭ সেপ্টেম্বর ও শেষ হবে ১৬ অক্টোবর। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১২ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হবে বলে ধারণা করা যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩ আগস্ট রাজধানীর আসকোনা হজ ক্যাম্পে হজ- ২০১৬ এর কার্যক্রমের উদ্বোধন করেন।

 

মতামত...