,

সর্বশেষ
bnr ad 250x70 1

১ কোটি ৩০ লাখ প্রাথমিক শিক্ষার্থীকে উপবৃত্তি দেবে সরকার

sk hasinaনিজস্ব প্রতিবেদক ,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃ সারাদেশের ১ কোটি ৩০ লাখ প্রাথমিক স্কুল ও মাদরাসার ইবতেদায়ী শ্রেণির শিক্ষার্থী উপবৃত্তি পাবে। এ লক্ষ্যে ‘প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান (তৃতীয় পর্যায়)’ নামে একটি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।
প্রকল্পের আওতায় ২০১৫ সালের জুন থেকে বকেয়াসহ ২০১৭ সালের জুন পর্যন্ত মাসিক ১০০ টাকা করে উপবৃত্তি পাবে প্রতিটি শিক্ষার্থী। তবে একই পরিবারের ৩টি শিশু উপবৃত্তির জন্য মনোনীত হলে সম্মিলিতভাবে ২৫০ টাকা দেয়া হবে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মঙ্গলবার ১৬টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্পগুলো বিষয়ে অবহিত করেন। সংবাদ সম্মেলনে পরিকল্পনা কমিশনের ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী জানান, মঙ্গলবারের বৈঠকে ১৬ হাজার ৮৮৭ কোটি টাকা প্রাক্কলিত ব্যয় ধরে ১৬টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে একনেক। অনুমোদিত ১৬টি প্রকল্পের ব্যয়ে সরকারি তহবিল থেকে ১৪ হাজার ৪১ কোটি টাকা মেটানো হবে। অবশিষ্ট অর্থ বৈদেশিক সহায়তা হিসেবে পাওয়া যাবে।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে আন্তর্জাতিক বিমানবন্দর সমূহের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে জরুরি সরঞ্জামাদি সরবরাহ ও সংস্কার, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অবকাঠামো উন্নয়ন প্রকল্প, সিলেটে হাইটেক পার্ক নির্মাণ প্রকল্প, ৯টি পুলিশ সুপার অফিস নির্মাণ প্রকল্প, ঢাকার ইস্কাটনে গ্রেড-১ কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন নির্মাণ এবং পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে নতুন করে ১৫ লাখ গ্রাহকের কাছে বিদ্যুৎ সুবিধা পৌঁছে দেয়ার লক্ষ্যে গৃহীত একটি প্রকল্প।

 

বি এন আর/০০১৬০০৩০০৯/০০০১৪৫/পি

মতামত...