,

সর্বশেষ
bnr ad 250x70 1

২১ অাগস্ট শেখ হাসিনাকে হত্যাচষ্টার ঘটনায় বিএনপির ভুমিকা দেশবাসি হতবাক

agust21নাছির মীর, বিডিনিউজ রিভিউজঃ ২১ অাগস্ট শেখ হাসিনাকে হত্যাচষ্টার নৃশংসতাই প্রমাণ করে বিএনপি সন্ত্রাসীদের পক্ষের সংগঠন ও এমন নৃশংসতার পর তারা ওই ঘটনার বিচার নিয়ে যে প্রহসন করেছে তা দেশে বাসিকে হতবাক করেছিল । ওই ঘটনার পর তাদের সাথে আওয়ামীলীগের একত্রে কাজ করা কল্পনার অতীত বিষয় বলে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট জনেরা।

২০০৪ সালের ২১ আগস্ট গুলিস্তানে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা  করে শেখ হাসিনাকে হত্যাচষ্টা এবং সেই ঘটনা ধামাচাপা দিতে তখনকার ক্ষমতাসীন দল বিএনপি-জামায়াত জোট সরকারের নানা তালবাহানা ও জজ মিয়াঁ কাহিনী হতবাক করেছে দেশবাসিকে। এর ফলে দুই দলের মধ্যে ন্যূনতম সম্পর্কের পথও চিরস্থায়ীভাবে বন্ধ হয়ে যায়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি অধ্যাপক বশির আহমেদ বলেন, ‘১৯৭৫ সালের সেই নৃশংস ঘটনার হোতাদের সবসময় প্রমোট করেছিলেন জিয়া। আওয়ামী লীগ আর বিএনপির বিরোধিতার জায়গাও সেটা। আর তারপরে ২১ আগস্টের গ্রেনেড হামলাও প্রধান বিরোধী দল আওয়ামী লীগকে যথাযথ নিরাপত্তা না দিতে পারাটা সরকারের ব্যর্থতা। এবং পরে সেই ঘটনার বিচারেও কোনো পদক্ষেপ নেয়নি তৎকালীন বি এন পি সরকার। বিরোধীদের নিশ্চিহ্ন করে দেওয়ার এই প্রচেষ্টাই মূলত বেশি দূরত্ব তৈরি করেছে দুটি দলে। আর তাতেই কখনো একসঙ্গে কাজ করার মতো মনোভাবের ভিত্তিই তৈরি হতে পারেনি।’

মতামত...