,

সর্বশেষ
bnr ad 250x70 1

২ উপজেলায় ইউপি নির্বাচন আজ, ভোটের আগে ১২৩ নির্বাচিত রাউজানে

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম, চট্টগ্রামের রাউজান ও হাটহাজারী উপজেলায় ইউনিয়ন পরিষদের নির্বাচন আজ শনিবার অনুষ্ঠিত হবে। হাটহাজারীর ১৪ এবং রাউজানে ১৪ ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। তবে রাউজানে ১১টি ইউনিয়নে বিএনপি প্রার্থীদের নির্বাচন বর্জন কারো মনোনয়ন বাতিল হওয়া এসব ইউনিয়নে স্থানীয় এমপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়ে গেছ। ভোট গ্রহনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে প্রশাসন। সুষ্ঠ নির্বাচন নিয়ে শংকিত হয়ে পড়েছে বিএনপি।

হাটহাজারী উপজেলার ১৪ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৬৫,সংরক্ষিত মহিলা সদস্য ১০৮,সাধারণ সদস্য ৪৮৫ প্রতিদ্বন্ধিতা করছেন। ১২৮টি ভোট কেন্দ্রের সবকটিকেই গুরুত্বপূর্ণ মনে করছেন প্রশাসন। এ জন্য নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। ভোটের একরাত আগে দুস্কৃতিকারীদের গুলিতে এক যুবলীগ কর্মী নিহত হওয়ার পর পরিস্থিতি আরো ঘোলাটে হয়ে পড়েছে।

শনিবার অনুষ্ঠিতব্য চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে হাটহাজারীর ১৪ ইউনিয়নে মোট ভোটার ২ লক্ষ ৪৭ হাজার ৪শ ৮০ জন। এর মধ্যে পুরুষ ১ লক্ষ ২৫ হাজার ৮শ ৯৫,মহিলা ১ লক্ষ ২১ হাজার ৫শ ৮৫ জন।
১ হাজার ৯ শ ১৯ জন নির্বাচনী কর্মকর্তা দায়িত্ব পালন করবেন ভোট কেন্দ্রে।

ভোটের একদিন আগে সংবাদ সম্মেলন করে নির্বাচনে সুষ্ঠ পরিবেশ নিয়ে শংকা প্রকাশ করেছে বিএনপি। নির্বাচনের দিন হাটহাজারীতে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করার দাবী জানিয়েছে বিএনপি। শান্তিপূর্ণ নির্বাচনের স্বার্থে প্রশাসনকে প্রভাবমুক্ত রাখার দাবীও জানানো হয় বিএনপির পক্ষ থেকে।

বৃহস্পতিবার দুপুরে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মীর মো. নাছির উদ্দিনের নগরীস্থ বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবী জানান মীর নাছির।

মীর নাছির বলেন, প্রশাসন নিরপেক্ষ থেকে সুষ্ট নির্বাচন হলে হাটহাজারীর সবগুলো ইউনিয়নে বিএনপির প্রার্থীর জয় নিশ্চিত হবে। তিনি ভোটের দিন পুলিশ প্রশাসনকে নিরপেক্ষ ও প্রভাবমুক্তভাবে কাজ করতে দেয়ার দাবী জানান।

সহকারী পুলিশ সুপার (হাটহাজারী সার্কেল) মসিহ উদ দৌলা রেজা বলেন সুষ্ঠ নির্বাচনের জন্য পুলিশের পক্ষ থেকে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহন করা হয়েছে। পুলিশ হেড কোয়ার্টার এবং নির্বাচন কমিশনের পক্ষ থেকে সুষ্ঠ নির্বাচনের জন্য কঠোর নির্দেশনা প্রদান করা হয়েছে।

তিনি বলেন ভোটের দিন কেন্দ্র গুলোতে পুলিশ,আনসার ছাড়াও কেন্দ্রের বাইরে র‌্যাব, বিজিব টহলে থাকবে। এ ছাড়া স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোবাইল টিম টহলে থাকবে। কোন ধরনের সহিংসতাকে প্রশ্রয় দেবেনা প্রশাসন ।
হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা আফসানা বিলকিছ জানান, সুষ্ঠ নির্বচনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ইতোমধ্যে মোবাইল টিমগুলো কেন্দ্রে কেন্দ্রে টহল দেয়া শুরু করেছে। নিরপেক্ষ নির্বাচনের জন্য সর্বাত্তক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন বলেও তিনি জানান। এ ছাড়া উপজেলার সীমান্তবর্তী কেন্দ্র গুলোকে আলাদা নজরদারী রাখা হয়েছে। যাতে করে বহিরাগতরা এসে কোন ধরনের বিশৃংখলা ঘটাতে না পারে।

 রাউজানে আগামীকাল শনিবার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ১৪ ইউপির মধ্যে তিনটিতে চেয়ারম্যান পদে ও ১৬৮ মেম্বার পদের মধ্যে মাত্র ৫৬ পদে মেম্বার নির্বাচন হতে যাচ্ছে। বাকি ১১ জন চেয়ারম্যান ও ১১২ জন মহিলা-পুরুষ মেম্বার পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করায় সেগুলোতে নির্বাচন না। যে তিনটি ইউপিতে চেয়ারম্যান পদে নির্বাচন হবে সে ইউনিয়নগুলো হলো- নোয়াপাড়া, বিনাজুরী ও কদলপুর। তবে শেষ মুহুর্তে নোয়াপাড়ার বিএনপি চেয়ারম্যান প্রার্থীর নির্বাচন থেকে সরে দাড়ানোর ঘোষণা দেন শুক্রবার বিকেলে।

মতামত...