,

সর্বশেষ
bnr ad 250x70 1

২ হাজার ১টি ‘শেখ রাসেল কম্পিউটার ল্যাব’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী আজ

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ গণভবন থেকে একযোগে সারাদেশের ২ হাজার ১টি ‘শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। বেলা এগারটায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনের এই তালিকায় মহানগর ও চট্টগ্রাম জেলার কোন শিক্ষাপ্রতিষ্ঠান নেই। তবে মহানগরসহ চট্টগ্রাম জেলার মোট ৭৩টি প্রতিষ্ঠানে গড়ে তোলা হয়েছে এই ‘শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব’। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের (৭৩টি)শিক্ষার্থীরা মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে আজ সরাসরি প্রধানমন্ত্রীর বক্তব্য শুনবে। আজাদীকে এ তথ্য জানিয়েছেন চট্টগ্রামের জেলাপ্রশাসক মেজবাহ উদ্দিন। তিনি বলেন, উদ্বোধনের তালিকায় চট্টগ্রামের কোন প্রতিষ্ঠান না থাকলেও যে ৭৩টি প্রতিষ্ঠানে ল্যাব গড়ে তোলা হয়েছে সেসব প্রতিষ্ঠানে শনিবার প্রধানমন্ত্রীর বক্তব্য প্রজেক্টরের মাধ্যমে সরসারি দেখানোর ব্যবস্থা নেয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে সরাসরি প্রধানমন্ত্রীর বক্তব্য শুনবে।

আজ (শনিবার) সকাল দশটায় চট্টগ্রামের উপজেলাটির শতভাগ বিদ্যুতায়িত কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সারাদেশে ছয়টি উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত ঘোষণা করতে যাচ্ছে সরকার। এর মধ্যে চট্টগ্রামের একমাত্র উপজেলা হিসেবে শতভাগ বিদ্যুতায়িত হচ্ছে বোয়ালখালী উপজেলা।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সে চট্টগ্রামের জেলাপ্রশাসকের সম্মেলন কক্ষে সংযুক্ত হয়ে প্রধানমন্ত্রী এটি উদ্বোধন করবেন। এসময় চট্টগ্রামের রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন চট্টগ্রামের জেলাপ্রশাসক মেজবাহ উদ্দিন।

জানা গেছে, দেশে ২ হাজার ১টি কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব তৈরি করা হয়েছে আইসিটি বিভাগের অধীনে। এর মধ্যে দেশের ৬৪টি জেলা শহরে একটি করে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব তৈরি করা হয়েছে। এছাড়া, উপজেলা পর্যায়েও ‘কম্পিউটার প্রশিক্ষণ ল্যাব’ তৈরি করা হয়েছে। বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের নামে এই ল্যাবের নামকরণ করা হয়েছে ‘শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব।’

আজ শনিবার বেলা সোয়া ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ল্যাবগুলোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। কিন্তু ল্যাবের সংখ্যা বেশি হওয়ায় একসঙ্গে সবগুলো ল্যাবে ভিডিও কনফারেন্স করা যাবে না। এজন্য দেশের ৪টি জেলার ৪টি ল্যাবকে বেছে নেয়া হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম বিভাগের পার্বত্য বান্দরবানের রুয়াংছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের ল্যাবটি প্রধানমন্ত্রীর উদ্বোধনের তালিকায় রয়েছে। ভিডিও কনফারেন্সের সময় শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক, স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষার্থী ও অভিভাবকরা অংশ নেবেন।

 

মতামত...