,

সর্বশেষ
bnr ad 250x70 1

৮ লাখ ১৭ হাজার রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বাংলাদেশে: আইওএম

নিউজ ডেস্ক,বিডিনিউজ রিভিউজ.কম::বাংলাদেশে আসা রোহিঙ্গারা, ফাইল ছবিকক্সবাজারে বর্তমানে মোট আট লাখ ১৭ হাজার রোহিঙ্গা বসবাস করছে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এক বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে।

এতে বলা হয়েছে, গত ২৪ আগস্ট মিয়ানমারে সহিংসতা শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রায় ৬ লাখ ৪০ হাজার রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। নতুন করে আসা রোহিঙ্গাদের অধিকাংশই অস্থায়ী আশ্রয় শিবিরগুলোয় অবস্থান করছে।

আইওএম কুতুপালংয়ে ক্রমবর্ধমানভাবে গড়ে ওঠা শিবিরে সর্বোতভাবে আবাসনের প্রয়োজন মেটানোর সমীক্ষা এবং অন্যান্য সমস্যা নিয়ে পুরুষ ও নারী নেতাদের সঙ্গে বৈঠক করেছে। এই বৈঠকের পর এখন থেকে এখানে নিয়মিতভাবে কমিউনিটি মিটিং হবে।

আইওএম এবং বেসরকারি সংস্থা আরইএসিএই সেখানকার লোকদের অবস্থা সম্পর্কে তথ্য সংগ্রহে কাজ করে যাচ্ছে। এটি মানবিক সহায়তাকারীদের সিদ্ধান্ত ও পরিকল্পনা গ্রহণের সক্ষমতা বৃদ্ধিতে সহায়ক হবে।

আশ্রয় শিবিরগুলোয় অবস্থানরত রোহিঙ্গাদের মৌলিক চাহিদা মেটাতে আইওএম ও অংশীদাররা দুই মাসের বেশি সময় ধরে কাজ করে যাচ্ছে।

আইওএম ৮০ হাজার গৃহনির্মাণ সামগ্রী বিতরণ করেছে। এগুলো দিয়ে প্রায় ৩ লাখ ৯৫ হাজার পরিবার তাদের আশ্রয় নির্মাণ করেছে। এতে করে রোহিঙ্গারা বৃষ্টিপাত ও কড়া রোদ থেকে নিজেদের রক্ষার পাশাপাশি ঘুমানোর জায়গা পেয়েছে।

আইওএম তার অংশীদার এবং বাংলাদেশ সরকারের সঙ্গে দুর্গম পাহাড়ি এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নেও কাজ করছে। খবর বাসস।

মতামত...