,

সর্বশেষ
bnr ad 250x70 1

৯ম শ্রেণিতে ভর্তি, কোন স্কুলে কখন

loglনিজস্ব প্রতিবেদক, ঢাকা, বিডি নিউজ রিভিউজ ডটকম:: নগরীর ৯টি সরকারি স্কুলে ৯ম শ্রেণি ভর্তিতে মনোনীত শিক্ষার্থীদের তালিকা বুধবার প্রকাশ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। জেলা প্রশাসনের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (www.chittagong.gov.bd) এর পাশাপাশি সংশ্লিষ্ট স্কুলগুলোর নোটিশ বোর্ডে এ তালিকা প্রকাশ করা হয়েছে।  চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবময় দেওয়ান বলেন, বুধবার দুপুরে নবম শ্রেণিতে ভর্তির জন্য মনোনীত ছাত্র-ছাত্রীদের তালিকা আমরা প্রকাশ করেছি। জেলা প্রশাসনের ওয়েবসাইট ও স্কুলগুলোর নোটিশ বোর্ডে এ ফল পাওয়া যাবে। মনোনীতদের তালিকা প্রকাশ করায় স্কুলগুলো বৃহস্পতিবার (আজ) থেকে ভর্তি কার্যক্রম শুরু করতে পারবে। আগামী ১০ মার্চের মধ্যে স্কুলগুলোকে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান অতিরিক্ত জেলাপ্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবময় দেওয়ান। এর আগে গত রোববার বিকেলে এ ফল প্রকাশের কথা থাকলেও শেষ পর্যন্ত তা প্রকাশ করতে পারেনি জেলাপ্রশাসন। এক দফা সময় পিছিয়ে গতকাল এ তালিকা প্রকাশ করা হলো। উল্লেখ্য, নগরীর ৯টি সরকারি স্কুলের মধ্যে ৮টি স্কুলে ৯ম শ্রেণিতে ছাত্র-ছাত্রী ভর্তির সুযোগ রয়েছে।

৮টি স্কুলে নবম শ্রেণির মোট ৭৭১ আসনের বিপরীতে এবার আবেদন করেছে ৪ হাজার ৫ জন শিক্ষার্থী। আবেদনকারীদের মধ্যে জেএসসি ও জেডিসির ফলাফলের ভিত্তিতে শূন্য আসনের সমান সংখ্যক শিক্ষার্থীকে ভর্তির জন্য মনোনীত করেছে জেলা প্রশাসন।

কোন্‌ স্কুলে কখন ভর্তি : 

নবম শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে আলাদা আলাদা সময় নির্ধারণ করেছে স্কুলগুলো। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানরা এ তথ্য জানিয়েছেন। তাঁরা বলছেন- মনোনীত ছাত্র-ছাত্রীদের বর্তমান স্কুলের ছাড়পত্র, জেএসসি/জেডিসির প্রবেশপত্র, বোর্ডের ওয়েবসাইট থেকে জেএসসি/জেডিসির নম্বরফর্দ, জন্ম নিবন্ধন সনদ ও ভর্তি পরীক্ষার (আবেদনের) প্রবেশপত্র নিয়ে নির্ধারিত সময়ে সংশ্লিষ্ট স্কুলে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

কলেজিয়েট স্কুল : প্রথম দফায় ২৪ ফেব্রুয়ারি (বুধবার) ভর্তি কার্যক্রম চালাবে সরকারি কলেজিয়েট স্কুল। পরবর্তীতে আরো দুই দিনে এ শ্রেণিতে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন স্কুলের প্রধান শিক্ষক মো. গিয়াস উদ্দিন চৌধুরী।

সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয় : স্কুলটিতে আগামী ২৪ ফেব্রুয়ারি (বুধবার) একদিনে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার কথা জানিয়েছেন প্রধান শিক্ষক জিয়াউল হক হেনরী। তবে প্রয়োজন হলে পরবর্তীতে আরো একদিন সময় নির্ধারণ করা হবে বলেও জানান তিনি।

সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় : আগামী ২৪ ও ২৭ ফেব্রুয়ারি দুই দিন নবম শ্রেণিতে ছাত্রী ভর্তি করা হবে বলে জানিয়েছেন স্কুলের প্রধান শিক্ষিকা পূরবী চৌধুরী।

সরকারি মহসিন স্কুল : স্কুলটিতে আগামী ২৭ ফেব্রুয়ারি (শনিবার) একদিনে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার কথা জানিয়েছেন প্রধান শিক্ষিকা ইতিকণা চৌধুরী।

চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় : স্কুলটিতে আগামী ২৯ ফেব্রুয়ারি (সোমবার) একদিনে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার কথা জানিয়েছেন প্রধান শিক্ষিকা সেলিনা আক্তার। তবে প্রয়োজন পড়লে পরবর্তীতে আরো একদিন সময় নির্ধারণ করা হবে বলেও জানান তিনি।

চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় : এই তিন স্কুলেই আগামী ২৪ ও ২৭ ফেব্রুয়ারি দুই দিন নবম শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে। চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল লতিফ, নাসিরাবাদ সরকারি (বালক) উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদুল আলম হোসাইনি এবং বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মিতা সেন আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রধান শিক্ষকরা জানিয়েছেন- ভর্তির প্রাক্কালে ছাত্র-ছাত্রীদের অবশ্যই বর্তমান স্কুলের ছাড়পত্র, জেএসসি/জেডিসির প্রবেশপত্র, বোর্ডের ওয়েবসাইট থেকে জেএসসি/জেডিসির নম্বরফর্দ, জন্ম নিবন্ধন সনদ ও ভর্তি পরীক্ষার (আবেদনের) প্রবেশপত্র সঙ্গে নিয়ে যেতে হবে। আর ভর্তি ফি ১৬’শ টাকার বেশি হবেনা বলেও সংশ্লিষ্টরা জানিয়েছেন।

মতামত...